ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৯ মিনিট আগে
শিরোনাম

ব্যাপক ভোটে বিজয়ী মেয়র ফিরহাদ

ব্যাপক ভোটে বিজয়ী মেয়র ফিরহাদ

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ৭৫ শতাংশের বেশি ভোট পেয়ে উপনির্বাচনে বিজয়ী হয়েছেন। আর এর সঙ্গেই কলকাতা পুরসভার ৮২ নম্বর ওয়ার্ড নিজেদের দখলে রাখল তৃণমূল।

মোট ২২ হাজার ভোটের মধ্যে ফিরহাদ পেয়েছেন ১৬ হাজার ৫৬৪ ভোট। ১৩ হাজার ৯৮৭ ভোটের ব্যবধানে জিতেছেন তিনি, যা গত বারের ব্যবধানের তুলনায় দ্বিগুণেরও বেশি।

অন্য দিকে, ২ হাজার ৫৭৭ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন বিজেপির জীবনকুমার সেন। সিপিআই প্রার্থী শিশিরকুমার দত্ত পেয়েছেন ১ হাজার ৭৩৫ ভোট। কংগ্রেস প্রার্থী পেয়েছেন ৫৩৭ ভোট।

বুধবার সকালেই আলিপুর ট্রেজারি বিল্ডিংয়ের বাইরে হাজির হয়েছিলেন ফিরহাদের অনুগামীরা। ভোটের ফল প্রকাশিত হতেই উল্লাসে ফেটে পড়েন তারা। চলে আবির খেলা।

ফিরহাদের অনুগামীরা জানান, মেয়র যে ভোটে জিতবেন সে বিষয়ে নিশ্চিত ছিলেন তারা। তবে তাদের প্রিয় মানুষটি ১৮ হাজার ভোটের ব্যবধানে জিতবেন বলে আশা করেছিলেন। এক অনুগামী বলেন, ‘ফিরহাদ নিজের বিকল্প নিজেই। তিনি নিজে রেকর্ড গড়েন। আবার সেই রেকর্ড নিজেই ভাঙেন।’

ভোটের ফল প্রকাশের কিছুক্ষণের মধ্যে আলিপুর ট্রেজারিতে পৌঁছন ফিরহাদ। এই জয়ে উচ্ছ্বসিত তিনিও। ফিরহাদ বলেন, ‘প্রথম থেকেই বলেছিলাম এই নির্বাচনে জিতব। চেতলার মানুষের ভালবাসা যে আমার সঙ্গে রয়েছে সেটাই আবার প্রমাণিত হল।’ আরো জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আশীর্বাদেই এই জয় পেয়েছেন তিনি।

তৃণমূলের প্রতি যে মানুষের আত্মবিশ্বাস বাড়ছে উপনির্বাচনে জয়ের পর সে কথাই জানিয়েছেন মেয়র।

প্রসঙ্গত, শোভন চট্টোপাধ্যায়ের পদত্যাগের পর কলকাতা মেয়র হয়েছেন ফিরহাদ। তবে তিনি কাউন্সিলর ছিলেন না। সংশোধিত পৌরসভা আইনে কাউন্সিলর না হয়েও কলকাতা মেয়র হওয়া যায়। কিন্তু, শপথ গ্রহণের ছয় মাসের মধ্যে শহরের যে কোনো একটি ওয়ার্ড থেকে সংশ্লিষ্ট ব্যক্তিকে কাউন্সিলর নির্বাচিত হতে হবে। সেই নিয়মে ফের পৌরসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। সেই নির্বাচনে দ্বিগুণেরও বেশি ভোট পেয়ে জয় পেলেন ফিরহাদ।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত