ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

একটি নারকেল মালার দাম ১৩৬৫ রুপি!

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ১২:৪৬  
আপডেট :
 ১৭ জানুয়ারি ২০১৯, ১২:৫৬

একটি নারকেল মালার দাম ১৩৬৫ রুপি!

নারকেল খাওয়ার পর এর খোল বা মালা ভাগাড়েই ফেলে দেন সবাই। কিন্তু এবার তা ফেলে দেওয়ার আগে দশবার ভাবতে হবে। কারণ এই নারকেলের মালাই ১৩০০ টাকায় বিক্রি হচ্ছে। এটি বিক্রি করছে অনলাইন বিপনী সংস্থা আমাজন।

নারকেলের খোলের ছবি দিয়ে আমাজন লিখেছে, ‘এটা আসল, সত্যি নারকেলের খোল।’‌ সেখানে এই পণ্যটির নাম দেওয়া হয়েছে ‘‌প্রাকৃতিক নারকেলের খোল কাপ’‌। যার দাম শুরু প্রায় ১,২৮৯ থেকে ২,৪৯৯ পর্যন্ত।

আমাজনে এই নারকেল মালার দাম দেখে অনেকেই হতবাক। সেটা হওয়াটাও স্বাভাবিক। যেখানে ভারতে আস্ত একটা নারকেলই ২০-৩৫ টাকায় কিনতে পাওয়া যায়, সেখানে কিনা একটা মালা ১৩০০ টাকায় বিক্রি করছে আমাজন।

এই বিষয়টি সামনে আসার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় আমাজনকে ট্রোলড করতে শুরু করেছেন অনেকে।

একজন এই পণ্যের পর্যালোচনা করতে গিয়ে লিখেছেন, ‘‌কন্নড় ভাষায় আমরা এটারে চিপ্পু বলি, যার অর্থ তুমি কিছু পাবে না।’‌ আর একজন লেখেন, ‘আমার দুঃখ হচ্ছে তাদের কথা ভেবে যাঁরা এই ব্যবহারের অযোগ্য নারকেলের খোল বিক্রি করছেন।’

যদিও কেউ কেউ আবার আমাজন থেকে এই পণ্যটি কিনে তা ব্যবহার করেছেন। তাদের মধ্যে একজন লিখেছেন, ‘‌নারকেলের খোল অনেক কাজে লাগে। বাজারে এর মূল্য তিন হাজার কিন্তু আমার বন্ধু ১৩০০ টাকায় আমাজন থেকে পেয়েছে। দারুণ আমাজন।’‌‌‌

এই ঘটনায় মার্কেটিং বিশেষজ্ঞদের ধারনা, এখন যে কোনও জিনিসের আগে অর্গানিক জুড়ে দিয়েই তার দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে। এক্ষেত্রেও তাই করা হয়েছে।

অনেকে এই ঘটনায় ওই অনলাইন বিপনন সংস্থা আমাজনের উদাসীনতাকেই কাঠগড়ায় তুলেছেন। যদিও ওই অনলাইন বিপনন সংস্থার তরফে কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

অবশ্য আমাজনে এর আগেও এই ধরনের ঘটনার সাক্ষী থেকেছেন গ্রাহকরা। ঘুঁটে বিক্রির জন্যেও সেখানে বিজ্ঞাপন দেওয়া হয়েছিলো।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত