ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

কাশ্মীর ইস্যুতে লন্ডনে বিক্ষোভ, ভারতীয় দূতাবাসে হামলা

কাশ্মীর ইস্যুতে লন্ডনে বিক্ষোভ, ভারতীয় দূতাবাসে হামলা

অধিকৃত কাশ্মীরের ওপর থেকে সংবিধনে দেয়া বিশেষ মর্যাদা তুলে নেয়ার প্রতিবাদে লন্ডনের প্রাণকেন্দ্রে বিক্ষোভ করেছে পাকিস্তানি বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিকরা। এসময় বিক্ষোভকারীরা ভারতীয় দূতাবাসে ভাঙচুর চালায় বলে জানা গেছে। চলতি সপ্তাহে এই নিয়ে দ্বিতীয়বার ব্রিটেনের রাজধানীতে কাশ্মীর নিয়ে বিক্ষোভ হলো।

কাশ্মীর ইস্যুতে মঙ্গলবার লন্ডনে ভারতের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে ১০ হাজারের বেশি পাকিস্তানি ও কাশ্মীরি বংশোদ্ভুতরা। একদল ব্রিটিশ কাশ্মীরিদের আয়োজিত এই ‘কাশ্মীর ফ্রিডম মার্চ’ মিছিলটি শুরু হয় লন্ডনের পার্লামেন্ট স্কোয়ার থেকে। এটি ডাউনিং স্ট্রিট হয়ে হাই কমিশনের বিল্ডিং-এর দিকে যায়। মিছিলের নেতৃত্বে ছিলেন কয়েকজন ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টির কয়েকজন সাংসদ। বিক্ষোভকারীদের হাতে ছিল আজাদ কাশ্মীর ও খালিস্তানের পতাকা ও প্ল্যাকার্ড। মিছিল থেকে ‘কাশ্মীরে গোলাগুলি বন্ধ হোক’, কাশ্মীর নিয়ে জাতিসংঘের ব্যবস্থা নেওয়ার সময় এসেছে’, ‘কাশ্মীরে যুদ্ধ বন্ধ হোক’ ইত্যাদিসহ কাশ্মীরের স্বাধীনতার পক্ষে নানা স্লোগান দেয়া হয়।

এক পর্যায়ে মিছিলকারীরা লন্ডনের ভারতীয় দূতাবাসের ওপর হামলা চালায়। তারা দূতাবাস লক্ষ্য করে ডিম, টমেটো, জুতো, পাথর, বোতল, ধোঁয়ার বোমা ছুড়তে থাকে। এ সময় পাথরের আঘাতে দূতাবাসের বেশ কয়েকটি জানলার কাঁচ ভেঙে যায়। ইতিমধ্যে বিক্ষোভকারীদের আঘাতে ভেঙে যাওয়া জানালার ছবি ট্যুইট করেছে ভারতীয় দূতাবাস। ঘটনার নিন্দা করেছেন পাক বংশোদ্ভূত লন্ডনের মেয়র সাকিব খানও।

এই ঘটনায় দু’ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে লন্ডনের মেট্রোপলিটান পুলিশ।

প্রসঙ্গত, কাশ্মীরে ভারত সরকারের নির্যাতনের প্রতিবাদে গত ১৫ আগস্ট ব্রিটেনে ভারতীয় দূতাবাসের সামনে একই ধরনের বিক্ষোভ করেছিলো পাক বংশোদ্ভূত ব্রিটেনের নাগরিক ও খালিস্তানিরা। এই মিছিলের নেতৃত্ব দিতে পাকিস্তান থেকে লন্ডন গিয়েছিলেন ইমরান খানের ঘনিষ্ঠ বন্ধু জুলফি বুখারি। ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর দাবি, সেই বিক্ষোভের ঘটনায় নাকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে দুঃখপ্রকাশ করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

সূত্র: এই সময়

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত