ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

কলকাতায় পেঁয়াজের কেজি ১৫০ টাকা

কলকাতায় পেঁয়াজের কেজি ১৫০ টাকা

শেষ পর্যন্ত ভারতের স্থানীয় ব্যবসায়ী নেতা ও বাজার বিশ্লেষকদের আশঙ্কাই সত্যি হলো। তারা আশঙ্কা করেছিলেন দিন কয়েকের মধ্যেই কলকাতায় পেঁয়াজের দাম দেড়শ টাকায় গিয়ে দাঁড়াবে। কিন্তু মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই তাদের এই আশঙ্কা সত্যি হলো। বুধবার পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলা ও কলকাতার বাজারে ওই দামেই বিক্রি হয়েছে এই পণ্যটি।

কলকাতার বাংলা পত্রিকা আনন্দবাজার জানায়, ওইদিন মুর্শিদাবাদের হরিহরপাড়া বাজারে এ দিন পেঁয়াজ বিক্রি হয়েছে কেজি-প্রতি ১৫০ টাকায়। নওদার আমতলা বাজারেও পেঁয়াজের দাম ১৪০-১৫০ টাকা কেজি। কলকাতায় রাজডাঙা বাজারেও পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকা কেজি দরে। গড়িয়াহাট, মানিকতলা, লেক মার্কেট, ল্যান্সডাউনের বাজারগুলিতে পেঁয়াজের দাম উঠেছিল ১৪০ টাকা পর্যন্ত।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছিল, বর্তমানে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার বিভিন্ন স্থানে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০-১৩০ টাকা কেজি দরে । কিন্তু চাহিদার বিপরীতে মজুদ কম থাকায় এই সব্জির দাম সামনে আরো বাড়বে। স্থানীয় ব্যবসায়ীদের আশঙ্কা, দু/তিন দিনের মধ্যেই কলকতায় ১৫০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হবে।

কিন্তু দু/তিন দিন নয়, বুধবারই কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে পেঁয়াজের কেজি ১৫০ টাকায় পৌঁছেছে।

এ নিয়ে কলকাতার টাস্ক ফোর্সের সদস্যরা জানান, চাহিদার তুলনায় বাইরের রাজ্যগুলি থেকে পর্যাপ্ত জোগান না-আসাতেই পেঁয়াজের দাম বাড়ছে। কলকাতায় অন্যান্য দিন যেখানে পেঁয়াজের ২৫-৩০টি গাড়ি আসে, বুধবার সেখানে এসেছে মাত্র চারটি। পাইকারি বাজারেই পেঁয়াজের কেজি ১২০ টাকা।

টাস্ক ফোর্সের সদস্য কমল দে বলেন, ‘রাজ্যে প্রতিদিন ৭০ হাজার মেট্রিক টন পেঁয়াজ লাগে। অর্ধেকও আসছে না।’

শুধু কলকাতায় নয়, ভারতের অন্যান্য শহরেও এই নিত্য প্রয়োজনীয় পণ্যটি বিক্রি হচ্ছে ৭০ থেকে ১০০ টাকা কেজিতে। ভারতের রাজধানী দিল্লিতে পেঁয়াজ সেঞ্চুরি করেছে দিন কয়েক আগেই। তবে অন্যান্য শহরের তুলনায় কলকাতায় পেঁয়াজের দাম খুব চড়া। দাম নিয়ন্ত্রষে রাখতে সম্প্রতি মোদি সরকার দেশের পাইকারী ও খুচরা বিক্রেতাদের এই মর্মে নির্দেশ দিয়েছে, কেউ যেন ৫০ শতাংশের বেশি পেঁয়াজ মজুদ করে না রাখেন। সরকারি ঘোষণায়, পাইকারী বিক্রেতাদের ২৫ টন এবং খুচরা বিক্রেতারা ৫ টনের বেশি পেঁয়াজ মজুদ না করার নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু এরপরও কমছে না পেঁয়াজের ঝাঁজ।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত