ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭ আপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩১

প্রিন্ট

মাখনে মাখামাখি মজাদার বাটার ইলিশ

মাখনে মাখামাখি মজাদার বাটার ইলিশ
নিজস্ব প্রতিবেদক

মাছের রাজা ইলিশ। আকাশে মেঘ দেখলেই ইলিশ খিচুরি বা ইলিশ পোলাও খেতে ইচ্ছা করে। ইলিশ মাছ খাওয়ার ধরন অনেক। ভাজা ইলিশ, সর্ষে ইলিশ, ভাপা ইলিশ, দই ইলিশ, পটল ইলিশ, ইলিশ পোলাও এমন আইটেমসহ প্রায় ৫০ রকমের রন্ধন প্রণালী রয়েছে ইলিশ দিয়ে। যা অনেকের কাছে বেশ প্রিয়। সারা বছর ইলিশ পাতে পাওয়া একটু মুশকিল, তবে বর্ষার মৌসুমে ইলিশের বিভিন্ন পদ খেতে ভালোবাসে না এমন বাঙালি কিন্তু খুঁজে পাওয়া দুষ্কর। ইলিশের নানা কন্টিনেন্টাল পদ রয়েছে। তবে মাখনের সঙ্গে ইলিশের মিতালি, চিন্তা করেছেন কখনো?

মাখনের রাজকীয় গন্ধ আর ইলিশের স্বাদ মিলেমিশে অসাধারণ এক সৃষ্টি। পরখ করে দেখতে পারেন আপনিও। এখন পদ্মার ইলিশ পাওয়া খুবই সহজ। আর ভরা মৌসুম চলায় দামেও কম পাবেন। ঝটপট তৈরি করে প্রিয়জনকে চমকেও দিতে পারেন। তাহলে জেনে নিন বাটার ইলিশ বা মাখনে মাখামাখি ইলিশ রেসিপি-

উপকরণ

ম্যারিনেশনের জন্য: ইলিশ মাছ চার টুকরো, লাল মরিচের গুড়া-১ চা চামচ, আদা-রসুন বাটা-১ চা চামচ, টকদই- ৫০০ গ্রাম, লবণ-স্বাদ মতো।

গ্রেভি তৈরির জন্য: সাদা মাখন-২০০ গ্রাম, কালো জিরা-১/২ চামচ, টমেটো ক্যাচাপ-৫০০ গ্রাম, চিনি-১/২ চা চামচ, লাল মরিচের গুড়া-১ চা চামচ, লবণ-স্বাদ মতো, ফ্রেশ ক্রিম-১০০ গ্রাম, মৌরি-১/২ চা চামচ (থেঁতো করা)।

রন্ধন প্রণালী

একটা বাটিতে আদা, রসুন বাটা, টকদই, লবণ ও লাল মরিচের গুড়া মিশিয়ে নিন। ভাল করে ধুয়ে রাখা ইলিশ মাছে এই মিশ্রণ মাখিয়ে অনেকক্ষণ রেখে দিতে হবে। রেফ্রিজারেটরে কমপক্ষে ২ ঘণ্টা রাখতে হবে। ম্যারিনেট করা ইলিশ তন্দুর বা ওভেনে সেঁকে নিন যতক্ষণ না তিন চতুর্থাংশ সিদ্ধ হয়ে আসছে।

কড়াইতে সাদা মাখন গরম করুন। এর মধ্যে টমেটো ক্যাচাপ দিন। ২-৩ মিনিট নেড়ে জিরা, চিনি, লাল মরিচের গুড়া ও লবণ দিন। ভাল করে মিশিয়ে ম্যারিনেট করা মাছের টুকরোগুলো দিন। সাদা মাখন, ফ্রেশ ক্রিম, কাচা মরিচ, থেঁতো মৌরি দিয়ে ৩-৪ মিনিট নেড়ে ঢাকনা দিয়ে দিন। মাখনে মিশিয়ে নেয়া কালো জিরা, শুকনো মরিচ পোড়া ও কাঁচা মরিচ সহযোগে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মাখনে মাখামাখি বা মজাদার বাটার ইলিশ।

বাংলাদেশ জার্নাল/এনকে/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত