ঢাকা, সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৮

প্রিন্ট

কারিপাতা খেলে পাবেন যে উপকার

কারিপাতা খেলে পাবেন যে উপকার
জার্নাল ডেস্ক

মসলা হিসেবে কারিপাতার ব্যবহার পুরনো। নিম পাতার মতো দেখতে এ পাতা মিষ্টি নিম কিংবা বারসুঙ্গা নামেও পরিচিত। এই পাতা ভারতীয় উপমহাদেশে অনেক ধরনের রান্নায় ব্যবহার করা হয়। ঝোল জাতীয় রান্নায় ব্যবহার করা হয় বলে সাধারণত একে ‘কারি পাতা’ বলা হয়। তবে রান্নায় স্বাদ বাড়াতে এই পাতার ব্যবহার করা হলেও এর বেশ উপকারিতা রয়েছে।

চুল পড়া কমায়: প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস পানি পানের কয়েক মিনিট পরে কয়েকটি টাটকা কারি পাতা চিবিয়ে খান। এর আধঘণ্টা পরে ব্রেকফাস্ট করুন। কারি পাতা ভিটামিন সি, ফসফরাস, আয়রন, ক্যালসিয়াম ও নিকোটিনিক অ্যাসিড সমৃদ্ধ। এই পাতা এভাবে নিয়মিত খেলে চুল পড়া কমে।

হজম ক্ষমতা বাড়ায়: খালি পেটে কারি পাতা খেলে হজমশক্তি বাড়ে। কারণ, এই পাতা হজমের সাহায্যকারী এনজাইমকে উদ্দীপিত করে। অন্ত্র ভালো রাখে। আর হজম হলেই কোষ্ঠকাঠিন্য কমবে।

বমি বমি ভাব কমায়: কারি পাতা বমি বমি ভাব কমাতে সাহায্য করে। এটি হজমশক্তি বাড়ায়, যা আপনাকে এই সমস্যাগুলো সমাধান করতে সহায়তা করে।

ওজন কমায়: কাঁচা কারি পাতা চিবালে ওজন কমে, হজমশক্তি বাড়ে, ডিটক্সিফিকেশন হয়, ভালো কোলেস্টোরেলের মাত্রা বাড়ে।

এছাড়া এটি দৃষ্টিশক্তি বাড়াতে, রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে ও কোলেস্টোরেলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

তবে যেকোনো বিশেষ ধরনের খাদ্য পরিকল্পনা অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেয়া জরুরি। কারণ সবার শরীরে সব খাবারের সমান উপযোগিতা থাকে না।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত