ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

সন্তানের উপর কথায় কথায় রাগ নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ এপ্রিল ২০২২, ১০:১৮

সন্তানের উপর কথায় কথায় রাগ নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে
প্রতীকী ছবি

ব্যক্তি বিশেষে রাগ প্রকাশের ধরন আলাদা হয়। কেউ রেগে গেলে কিছু ক্ষণের মধ্যেই ঠাণ্ডা হয়ে যান। আবার অনেকেই রেগে গেলে নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারেন না। অনেক ক্ষেত্রেই রাগের বহিঃপ্রকাশ ঘটে সন্তানের সামনে। রাগের মাথায় সন্তানের গায়ে হাতও উঠিয়ে ফেলেন অনেকে। কী করে তখন রাগ নিয়ন্ত্রণ করবেন?

নিজেদের ছোটবেলায় আমরা কমবেশি সকলেই মায়ের কাছে মার খেয়েছি। প্রথমে খানিকটা রাগ হলেও কিছুক্ষণের মধ্যেই সেই রাগ কমে যেত। তবে এখনকার শিশুদের ক্ষেত্রে এমনটা হয় না। তাদের মনে আঘাত লাগলে দীর্ঘদিন ধরে তারা সেই রাগ পুষে রাখে। তাই বলে সন্তান অহেতুক কোনো বায়না করলে কী সব মেনে নিতে হবে?

অনেক ক্ষণ ধরে বোঝানোর পরও সন্তান কিছুতেই বুঝতে না চাইলে রাগ হওয়া স্বাভাবিক। কিন্তু সেটা যেন মাত্রারিক্ত না হয় সেটা মাথায় রাখা উচিৎ। তাই সন্তানের উপর রাগ নিয়ন্ত্রণের কিছু উপায় অবলম্বন করা যেতে পারে।

১) রাগ হলে সন্তানের থেকে দূরত্ব বজায় রাখুন। প্রয়োজনে অন্য ঘরে চলে যেতে পারেন। এতে সন্তানের উপর কোনও রকম আঘাত করা থেকে নিজেকে আটকাতে পারেন।

২) আলাাদা ঘরে গিয়ে ঠান্ডা মাথায় কিছু ক্ষণ ভাবুন। কী কারণে আপনি রেগে যাচ্ছেন, সে বিষয়ে মাথা না ঘামিয়ে কী ভাবে সমস্যার সমাধান হবে, তা নিয়ে মনোযোগী হোন। প্রয়োজনে চোখে-মুখে পানি দিন।

৩) যোগাসন করলেও রাগ নিয়ন্ত্রণে থাকে। আর ধৈর্য বৃদ্ধি পায়। রোজ নিয়ম করে ধ্যান করুন খানিকটা সময়। আপনার রাগ কমবেই।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত