ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

দুধ মালাইয়ের পাটিসাপটা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ জুন ২০১৯, ১৮:৩৬

দুধ মালাইয়ের পাটিসাপটা

পাটিসাপটা আমাদের দেশিয় একটি পিঠা। গ্রাম বাংলার এই পিঠাটি এখন শহরেও সহজেই পাওয়া যায়। তবে চেনা পরিচিত ধরণে তৈরি না করে একটু ভিন্ন করেই বানিয়ে দেখুন।

ক্ষীরসা তৈরির উপকরণ

তরল দুধ ২ লিটার, চিনিগুড়ো চালের গুড়ো ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে পাত্রে দুধ ঘন করুন। এটি সব দুধের পরিমাণের ১/৪ ভাগ হয়ে যাবে। এবার ২ টেবিল চামচ দুধ ও চালের গুড়ো মিশিয়ে নিন। এই মিশ্রণ দুধে দিয়ে অনবরত নাড়ুন।

কিছুটা ঘন হয়ে গেলে ১ টেবিল চামচ ঘি দিয়ে অনবরত নাড়ুন। পাত্রে লেগে আসতে থাকলে চুলা বন্ধ করুন। ঠাণ্ডা হলে মিশ্রণটি আর গাড় হবে। চিনি না দেয়াই ভাল কারণ দুধ ঘন হলে এমনেই মিষ্টি লাগবে।

পাটিসাপটা তৈরির উপকরণ

হালকা গরম পানি বা দুধ ৫ কাপ বা পরিমাণ মত, সুজি ১/২ কাপ, ময়দা ১ কাপ, চালের গুড়া ২ কাপ, চিনি ১ কাপ বা পরিমাণ মত, তেল বা গলানো ঘি ২ চা চামচ।

প্রণালি

একটি পাত্রে সুজি, চালের গুড়ো, ময়দা ও একটু লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এখন পরিমাণ মত পানি দিন। কোনো দানা যেন না থাকে। মিশ্রণটি কিছুটা পাতলা হবে। ৩০ মিনিট এভাবে রেখে দিন। ৩০ মিনিট পর দরকার হলে আরো পানি দিন কারণ মিশ্রণ ঘন হলে পিঠা ফেটে যাবে।

ফ্রাইপ্যান গরম করে চুলার আঁচ একেবারে অল্প করে দিন। হালকা তেল ব্রাশ করে অল্প আঁচে ১/৪ কাপ মিশ্রণ দিয়ে চারদিকে গোল বা লম্বাটে করে ছড়িয়ে দিন।

প্যানকেকের রং পরিবর্তন হয়ে আসলে এক পাশে লম্বা করে ১ টেবিল চামচ ক্ষীরসা দিয়ে রোল করে নিন। তেল দিয়ে প্যানটি শুধু মুছে দিতে হবে,তেলের পরিমাণ যেন বেশি না হয়। প্লেটে তুলে আবার তেল ব্রাশ করে বাকি পাটিসাপটা বানাতে হবে।

মালাই তৈরির উপকরণ

দুধ ১ লিটার, গুড় ১ কাপ বা পরিমাণ মত, এলাচ কয়েক পিস।

প্রণালি

দুধ চুলায় দিয়ে ফুটে আসলে এলাচ দিন। কয়েক মিনিট ফুটিয়ে চুলা বন্ধ করুন। আর বেশি ঘন করবেন না। অন্য পাত্রে গুড় ও সামান্য পানি চুলায় দিয়ে গলিয়ে নিন। এখন স্বাদমত গুড় দুধে মিশিয়ে নিন। হালকা গরম পাটিসাপটা পাত্রে সাজিয়ে তার উপর মালাই ঢেলে দিন। ৩-৪ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত