ঢাকা, শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ০৭ জুন ২০১৯, ১৭:১৬

প্রিন্ট

সমৃদ্ধ সাহিত্যের কাগজ ‘পলাশ’

সমৃদ্ধ সাহিত্যের কাগজ ‘পলাশ’
শরীফ আহমেদ

শিল্প সাহিত্য ও সংষ্কৃতির কাগজ ‘পলাশ’"একটি সাহিত্যের কাগজ যার প্রথম সংখ্যাটি প্রকাশিত হয়েছিলো ২০১৩ সালে। দুইহাজার উনিশ সালে এসে পালাশ একটি সমৃদ্ধ সাহিত্যের কাগজ হিসেবে বাংলা সাহিত্য মহলে খুব পরিচিত একটি নাম। এই দীর্ঘ সময়ের ভেতর পলাশ জাতীয় কবি সাহিত্যিকদের পাশাপাশি অনেক তরুণ লেখকদের কাঁচা হাতকেও সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

বিগত সময়ে অনেক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া তরুণদের লেখনি এবং মুক্তচিন্তার প্রসার ঘটাতে সহায়ক ভূমিকাসহ নিজ ভূমির ইতিহাস ঐতিহ্য এবং সংষ্কৃতির কথা বলেছে পলাশ। পলাশ এর এবারের সংখ্যাটি ছিলো বাইশতম সংখ্যা যার প্রচ্ছদ করেছেন বাংলাদেশের অন্যতম প্রচ্ছদ শিল্পী উত্তম সেন। এবারও বাংলাদেশের অনেক গুনীজনদের লেখায় পূর্ণতা পেয়েছে পলাশ এর বাইশতম সংখ্যাটি। প্রবন্ধ, ছোট গল্প,ফিচার, মুক্তগদ্য, বুকরিভউ, কবিতা ছাড়াও নানান বিষয়ে ভরপুর এবারের সংখ্যাটি।

বর্তমানে বাংলাদেশে শিল্প সাহিত্যের পৃষ্ঠপোষকতার অভাব থাকলেও কাগজটির কল্যাণে যিনি নিয়মিত কিছু না কিছু সহযোগী হৃদয় প্রসারিত করেছেন তিনি একজন নান্দনিক ব্যক্তিত্ব, মুক্তিযুদ্ধের চেতনায় একজন উজ্জীবিত আলো, মুক্তচিন্তক, বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশনের পরিচালক আল মুজাহিদ হোসেন তুষার। পালাশ সম্পাদক জানান, আর অল্প কিছুদিন পরই পলাশ অর্ধযুগ পূর্তি উপলক্ষে ছয়শতাধিক পৃষ্ঠায় পলাশ অর্ধযুগ পূর্তি সংকল করতে যাচ্ছে যেখানে প্রায় বাংলাদেশ ও ভারতের দুইশত লেখকের লেখা থাকবে। তার মধ্য তরুণদেরকেই বেশি উৎসাহিত করবে পলাশের এই সংখ্যাটি। তরুণরাই পরবর্তী সময়ে লেখবে তাই বড়দের পাশাপাশি তরুণদেরও ভূমিকা থাকবে এই সংখ্যাটিতে ব্যাপক। এই ঘুনে ধরা সমাজ বদলে শিল্প,সাহিত্য ও মুক্তচিন্তার কোনো বিকল্প হতে পারেনা। যে জাতি যতো বেশি নিজ সংষ্কৃতির চর্চা করে সে জাতি ততোটাই মানব সভ্যতায় আগানো।

বিগত সময়ে পলাশ অনেক বড় কবিদের কবিতাও ছেপেছে। তারা হলেন, কবি নির্মলেন্দু গুণ, অসীম সাহা, আলমগীর রেজা চৌধুরী, সুজাউদ্দিন কায়সার,বদরুল হায়দার ছাড়াও অনেক জীবিত কবির কবিতা। এছাড়াও পলাশের প্রচ্ছদ করেছেন বাংলাদেশের অনেক গুণী শিল্পীরা তারা হলেন, উত্তম সেন,চারু পিন্টু, সিলভিয়া নাজনিন, দ্রাবিড় সৈকত, অলি মাহমুদ ছাড়াও অনেক চারুকলার তরুণ শিল্পী।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত