ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫১

প্রিন্ট

বন্ধ হচ্ছে রবীন্দ্রনাথের প্রেস

বন্ধ হচ্ছে রবীন্দ্রনাথের প্রেস
অনলাইন ডেস্ক

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছাপাখানা শান্তিনিকেতন প্রেস বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ পোল জানায়, ছাপাখানাটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়ে বিশ্বভারতীকে চিঠি পাঠিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

১৯১৭ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জন্য অর্থ সংগ্রহে দেশ-বিদেশে বক্তৃতা দেন রবীন্দ্রনাথ। ওই সময় লিঙ্কন বিশ্ববিদ্যালয় থেকে শান্তিনিকেতনের ছাত্রছাত্রীদের জন্য উপহার দেওয়া হয় ‘লিঙ্কন প্রেস’।

মুদ্রণযন্ত্রের গায়ে খোদাই করে লেখা ছিল, প্রেজেন্টেড টু দ্য বয়েজ অব শান্তিনিকেতন। সেই যন্ত্র সঙ্গে করে নিয়ে আসেন রবীন্দ্রনাথ। নিজ হাতে প্রতিষ্ঠা করেন শান্তিনিকেতন প্রেস।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এবং রবীন্দ্রনাথের বহু বই ছাপা হয় এই ছাপাখানা থেকেই। যার প্রথম প্রকাশিত বই ছিল ‘গীত পঞ্চশিকা’। রবীন্দ্রনাথের গানের স্বরলিপির সংকলনটি ছাপা হয় ১৯১৮ সালে।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছে প্রেসটি পাকাপাকিভাবে বন্ধ করার। লিঙ্কন প্রেস যন্ত্রটিকে নিলামে বিক্রি করে দিতে চায় তারা। তবে এই চিঠির কোনো জবাব দেয়নি বিশ্বভারতী।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের অলিভার থিয়েটারে ১৯১৭ সালের ৮ জানুয়ারি জাতীয়তাবাদ নিয়ে বক্তৃতা দেন রবীন্দ্রনাথ ঠাকুর। কবিগুরুর বক্তব্যে মুগ্ধ হয়ে লিঙ্কন বিশ্ববিদ্যালয় উপহার দেয় একটি বই ছাপার যন্ত্র

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত