ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ফুটফুটে শিশু এবং এক মায়ের কান্না

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২০, ১৩:৩৭  
আপডেট :
 ২২ ডিসেম্বর ২০২০, ১৪:১২

ফুটফুটে শিশু এবং এক মায়ের কান্না
সংগ্রামী মা

দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের দেয়াল ঘেঁষা সড়কের ফুটপাতে ফুটফুটে এক শিশু। তীব্র শীতকে উপেক্ষা করেই শিশুটির মুখে মিষ্টি হাসি। পাশেই ছোট্ট টেবিল আর চেয়ার নিয়ে মা সাবিনা আক্তার ফ্লেক্সিলোডের ব্যবসা করছেন। আর কাজের ফাঁকে ফাঁকে সন্তানের দিকে তাকাচ্ছেন। দুই সন্তানসহ এই মাকে ফেলে রেখে স্বামী নামের অমানুষটি অন্য নারীকে বিয়ে করে নিরুদ্দেশ।

ভরণপোষণ দূরের কথা একটু খোঁজও নেয়না। ক্ষুধা মেটাতে নিরুপায় হয়ে ছোট্ট দুধের শিশুটিকে ফুটপাতে শুয়ে রেখেই ফ্লেক্সিলোডের ব্যবসা করছেন সংগ্রামী মা। এই সংগ্রামী মায়ের আক্ষেপ- ২৫ থেকে ৩০ হাজার টাকা হলে ছোট একটি দোকান নিয়ে ভালো করে ব্যবসা করতে পারতেন, ফুটপাতের ব্যবসার যবনিকা টানতে পারতেন বলেই ছল ছল করে ওঠে দুচোখ। আদরের সন্তানকে কোলে নিয়ে কাঁদতে থাকেন।

মায়ের কথা শুনে ভাবতে থাকি, শতকোটি নয়- হাজার হাজার কোটি টাকা জালিয়াতি করে হাতিয়ে নিয়ে দুর্নীতিবাজরা রাজার হালে জীবন যাপন করছে, সেইসব দুর্নীতিবাজদের বিরুদ্ধে মামলা করছে, লড়াই করছে যে সংস্থাটি সেই দুর্নীতি দমন কমিশনের দেয়াল ঘেঁষা সড়কের ফুটপাতে মাত্র কিছু পুঁজির জন্য আক্ষেপ করেন এই সংগ্রামী মা!! হৃদয়বান অনেক ফেসবুক বন্ধুই আছেন, যারা বিভিন্ন সময়ে মানুষের পাশে দাঁড়ান, নানাভাবে বিপদগ্রস্ত মানুষকে সহযোগিতা করেন। সেই আপনারা যদি একটু এগিয়ে আসেন, তাহলেই হয়তো ছোট্ট শিশুটিকে ফুটপাতে থাকতে হবে না। আপনারা একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিলে অন্তত একজন মায়ের কষ্ট দূর হবে।

ফেসবুক থেকে নেওয়া হায়দার আলী, সিনিয়র রিপোর্টার, কালেরকন্ঠ

  • সর্বশেষ
  • পঠিত