ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২১, ২২:৫৮

প্রিন্ট

ক্রিকেট কি শুধু ব্যাটারদের খেলা?

ক্রিকেট কি শুধু ব্যাটারদের খেলা?
প্রতীকী ছবি

রিয়াজুল হক

স্থানীয় মাঠে ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে। সন্ধ্যার পর খেলা শুরু হল। মাঠের চারপাশে লাইটিং করাসহ বাঁশ, দড়ি, রঙিন কাগজ দিয়ে বাউন্ডারি লাইন ঠিক করা হয়েছে। তার পেছনে উৎসুক দর্শকদের ভিড়। এই টুর্নামেন্ট যারা আয়োজন করেছে, তারা অবশ্যই প্রশংসার দাবিদার। কারণ যারা ক্রিকেট খেলছে এবং যারা খেলা দেখতে এসেছে, তারা কিছু ভালো সময় পার করছে। এটা আমাদের তরুণ সমাজের জন্য অবশ্যই ভালো দিক।

কিন্তু একটা বিষয় দেখে অবাক হলাম, এখানে বোলার থ্রো বোলিং করছে। আর যিনি বল থ্রো করছেন, ক্রিকেটের পরিভাষায় তাকে বোলার বলা যায় কিনা, আমি নিশ্চিত নই।

এখানে যারা ক্রিকেট খেলছে এবং যারা দেখছে, তারা শুধু বাউন্ডারির বিনোদন উপভোগ করার জন্যই অপেক্ষা করছে। উইকেট পতন এখানে মুখ্য নয়। কারণ আট ওভারের ম্যাচে দশ উইকেটের পতন এমনিতেই সম্ভব নয়। রান কিছুটা আটকে রাখতে পারলেই খুশি। তাছাড়া থ্রো বল করার জন্য কোনো বোলার হওয়া লাগে না। যে কেউ করতে পারে। কোনো প্রাকটিস করারও প্রয়োজন নেই।

আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোতেও প্রায় একই ধরনের অবস্থা শুরু হয়েছে। শুধু প্রেক্ষাপট একটু ভিন্ন। টি-টুয়েন্টি ক্রিকেটের পর এখন টি-টেন অর্থাৎ দশ ওভারের ক্রিকেট ম্যাচ।

টি- টুয়েন্টির দাপট, মাঠ ছোট করে ফেলা, বেনিফিট অব ডাউট ইত্যাদি বিভিন্ন সুবিধা ব্যাটাররা পাবার কারণে এমনিতেই ক্রিকেটে আর আগের মতো বিশ্বমানের বোলার দেখা যায় না। এছাড়া, চার ওভার বোলিং করে নিজেকে প্রমাণ করা আদৌ সম্ভব নয়।

একটা সময় ওয়াসিম আকরাম, কপিল দেব, গ্লেন ম্যাকগ্রাদের বোলিং দেখার জন্যও মানুষ টেলিভিশনের সামনে বসে থাকতো। টি-টুয়েন্টির প্রভাবে এমনিতেই সেই মানের বোলার তৈরি হচ্ছে না।

টি-টেন টুর্নামেন্ট দেখে মনে হচ্ছে, এবার সেই রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে যাবে। কারণ একটা ম্যাচে দুই ওভার বোলিং করার জন্য কেউই বোলার হতে চাইবে না। এতে করে হার্ড-হিটার ব্যাটার পাওয়া গেলেও কখনো বোলার পাওয়া সম্ভব নয়।

এখন প্রশ্ন হচ্ছে, ক্রিকেটকে কেন শুধু ব্যাটারদের খেলা বানানো হচ্ছে? এটাতো এক পক্ষের খেলা হওয়া উচিত নয়। নাকি খেলাটিকে দ্রুত সময়ের ব্যবসায়িক কার্যক্রম হিসেবে বিবেচনা করা হচ্ছে?

লেখকঃ যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত