ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১২ মিনিট আগে

একজন হাসান শাহরিয়ার ছিলেন, যথাযথ মূল্যায়ন হলো না!

  প্রণব সাহা

প্রকাশ : ১০ এপ্রিল ২০২২, ১২:৪২  
আপডেট :
 ১০ এপ্রিল ২০২২, ১২:৪৭

একজন হাসান শাহরিয়ার ছিলেন, যথাযথ মূল্যায়ন হলো না!
ছবি: সংগৃহীত।
প্রণব সাহা

বয়সের পার্থক্য ছিল, বন্ধু-বাৎসল্যে কোনো ত্রুটি ছিল না। শ্রদ্ধা ভালোবাসার সেই অগ্রজন হাসান শাহরিয়ার আজ শুধুই স্মৃতি। বিপদে পরলে পরামর্শের জন্য, না কোনো আনন্দ আয়োজনের মেনু ঠিক করা বা বিদেশ ভ্রমণের আগে টিপসের জন্য আর ফোনেও মিলবে না সেই প্রিয়জনের কণ্ঠস্বর।

দেশে বিদেশে সাংবাদিকদের নেতৃত্ব দেবার অভিজ্ঞতা থেকে আর কোনো নির্দেশনা মিলবে না। সনদের বয়সে ভারী কিন্তু তারুণ্যের উচ্ছ্বাসে উদ্ভাসিত হাসান শাহরিয়ারকে পাবোনা জন্মদিনের আসরে, গ্রান্ডগালা কোনো পার্টিতে কিংবা হালং বের জলকেলিতে! হাসান শাহরিয়ারের জন্য রাষ্ট্রীয় কোনো পদকের ঘোষণা আসেনি তাঁর জীবনকালে,যদিও কমনওয়েলথভুক্ত দেশগুলোর সাংবাদিকদের নেতৃত্ব দিয়েছেন।

একজন অকৃতদার ব্যাক্তিত্বের মূল্যায়ন এমনকি সাংবাদিক সমাজও করেছে, জোরালোভাবে তাও বলা যাবে না। তবুও বাংলাদেশের অনেক মানুষের মনের মনিকোঠায় চিরস্থায়ী থাকবেন একজন হাসান শাহরিয়ার। যার জন্মদিনের আয়োজন হতো বিশাল,তার মৃত্যুতে আমরা বড় কোনো শোকসভাও করতে পারিনি করোনার থাবায় নতজানু থাকায়।

একজন প্রথিতযশা সাংবাদিকের জন্য একটা আইসিউ যোগাড় করতেও হিমশিম খেতে হয়েছে তাঁর ঘনিষ্ঠজনদের। হয়তো শাহরিয়ারভাই জানতেন,দাফন শেষে বা প্রথম মৃত্যুবার্ষিকীতেও তেমন কোনো আয়োজন হবে না তাই চলে যাবার আগেই প্রকাশ করে গেছেন কিংবদন্তি হাসান শাহরিয়ার নিজেই। লিখেছেন সবভালো তার শেষ ভালো যার। আপনার আকস্মিক চলে যাওয়া মোটেও ভালো কিছু নয়। আজ এক বছর পরেও,সেকথাই বলছি এবং বলবো আগামীতেও। তবুও ওপারে ভালো থাকুন চিরতরুণ প্রিয়জন শাহরিয়ার ভাই।

সম্পাদক, ডিবিসি নিউজ

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত