ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জাপানের নোনাকা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ জুলাই ২০১৮, ১১:০০  
আপডেট :
 ২৭ জুলাই ২০১৮, ১১:৩৬

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জাপানের নোনাকা
বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে জাপানের মোসাজো নোনাকোর

সেই ১৯০৫ সালের কথা। সে বছর আপেক্ষিক তত্ত্বের ওপের গবেষণা প্রকাশ করেছিলেন জগদ্বিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। বার্থা বন সাটনারও সে বছর প্রথম নারী হিসেবে জিতে নিয়েছিলেন নোবেল পুরস্কার। আমাদের উপমহাদেশের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা বঙ্গভঙ্গও হয়েছিল সে বছরই। ওই বছরই জাপানে জন্ম নিয়েছিলেন মাসাজো নোনাকা।

এরপর কেটে গেছে দীর্ঘ ১১৩ টি বছর। আইনস্টাইন, রুজভেল্ট বা বার্থা সাটনারের মতো জগৎজোড়া খ্যাতি পাননি নোনাকা। কিন্তু তারও রয়েছে অসামান্য এক অর্জন, যে কারণে বিশ্বের অনেককেই মনে রাখতে হবে তার নাম!

মার্কিন ম্যাগাজিন ফরচুন বলছে, নোনাকার বিশেষত্ব হল তিনি এই সময়ের সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তি। এ বছর এপ্রিলেই গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তার হাতে এই সনদ তুলে দেয়। জানুয়ারিতে একই বয়সে স্পেনের ফ্রান্সিসকো অলিভেরা মারা গেলে নোনাকা মনোনীত হন খেতাবটির জন্য।

দীর্ঘায়ু পাওয়া বাবার কথা বলতে গিয়ে নোনাকার এক মেয়ে জানান, মিষ্টান্ন নোনাকার খুব পছন্দের। তিনি চকলেট খেতে ভালোবাসেন। আর তার বাবার দীর্ঘজীবনের রহস্যে রয়েছে নিশ্চিন্তে জীবনযাপন। তিনি কোনো মানসিক চাপ নেন না, অপছন্দের বিষয়ও কারও কাছে গোপন রাখেন না।

দিনের বেশিরভাগ সময় কাটে সংবাদপত্র পড়েই পার করেন নোনাকা। টেলিভিশনে সামুরাই ও সুমো রেসলিং দেখা তার অন্যতম প্রিয় শখ। খাবার ভাগাভাগি করে খান হারু ও কারু নামের দু’টি পোষা বিড়ালের সঙ্গে। এভাবেই কাটে তার দিন।

নোনাকোর এই রেকর্ড অবশ্য বিতর্কের ঊর্ধ্বে নয়। দক্ষিণ আফ্রিকার ফ্রেডি ব্লুম নামের এক ব্যক্তি এ বছরের মে মাসে নিজের ১১৪তম জন্মদিন পালন করেছেন বলে দাবি করেছেন। ফলে নোনাকার খেতাবটি জুটতে পারত তারও। তবে গিনেজ বুক কর্তৃপক্ষ পর্যাপ্ত প্রমাণ না থাকায় ব্লুমকে মনোনীত করা যথার্থ মনে করেনি।

নানোকা নিশ্চয়ই এ নিয়ে খুব একটা না ভেবে রেকর্ড বইয়ের আরও কিছু পাতায় ভাগ বসানোর চিন্তা করছেন। সবচেয়ে বেশি বেঁচে থাকার রেকর্ডটি এখনও নাবি তাজিমা নামের এক জাপানি নারীর দখলে। ১১৭ বছর বয়সে চলতি বছরের এপ্রিলে মারা যান তিনি। সবচেয়ে বেশিদিন বেঁচে থাকা পুরুষ ব্যক্তিটির খেতাবও জাপানের অধিকারে। জিরোমন কিমোরা নামের ওই পুরুষ ১১৬ বছর পর্যন্ত বেঁচে ছিলেন। কিমোরা মারা যান ২০১৩ সালে। আর চারটি বছর পৃথিবীর বুকে পার করতে পারলেই নোনাকা ছাড়িয়ে যাবে এই দু’জনকেই।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত