ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

দেশে পৌঁছেছে গোলাম সারওয়ারের মরদেহ

দেশে পৌঁছেছে গোলাম সারওয়ারের মরদেহ

দেশে পৌঁছেছে কিংবদন্তি সাংবাদিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের মরদেহ। মঙ্গলবার রাত ১০টা ৫০ মিনিটের দিকে তার লাশটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। বুধবার তাকে তার জন্মস্থান বরিশালের বানারীপাড়ায় নেয়া হবে। আগামী বৃহস্পতিবার তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করার কথা রয়েছে।

গোলাম সারওয়ারের মরদেহের সঙ্গে দেশে ফেরেন তার স্ত্রী সালেহা সারওয়ার, কন্যা সুষমা নাইম রত্না, জামাতা মিয়া নাইম হাবিব, পুত্র গোলাম শাহরিয়ার রঞ্জন ও গোলাম সাব্বির অঞ্জন। এরপরই তার লাশটি উত্তরার বাসভবনে নেয়া হয়।

নিউমোনিয়া ও ফুসফুসের সংক্রমণ ঘটার পর গত ২৯ জুলাই রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার। অবস্থার অবনতি হলে ৭৫ বছর বয়সী এই সাংবাদিককে গত ৩ আগস্ট সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নেয়া হয়। সেখানেই বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে মহাসিন্ধুর ওপারে পাড়ি জমান তিনি। ি৫৭ বছরের সুদীর্ঘ সাংবাদিকতায় বিপুল অর্জন, পরিণত বয়সে প্রয়াণ- তবু তার চলে যাওয়া মেনে নিতে পারছিলেন না সহকর্মীরা। অভিভাবকের ছায়া মাথার ওপর থেকে সরে যাওয়ার ব্যথা কাঁদায় সবাইকে।

প্রিয় সম্পাদকের মরদেহ গ্রহণ করেন সমকালের প্রকাশক এ. কে. আজাদ। সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন, বার্তা সম্পাদক মশিউর রহমান টিপু, নগর সম্পাদক শাহেদ চৌধুরী, প্রধান প্রতিবেদক লোটন একরাম, ফিচার সম্পাদক মাহবুব আজীজসহ জ্যেষ্ঠ সাংবাদিকরা প্রিয় সম্পাদকের মরদেহ নিয়ে যান তার উত্তরার বাসভবনে।

১৯৭৭ সাল থেকে উত্তরায় বাস গোলাম সারওয়ারের। উত্তরা মডেল হাই স্কুল ও কলেজের সভাপতি ছিলেন তিনি। উত্তরায় নানা সামাজিক কর্মকাণ্ডের সঙ্গেও যুক্ত ছিলেন। প্রতিবেশীরাও তাকে শেষবারের মতো দেখতে আসেন। শোকার্ত মানুষের হাহাকার ভাঙে মধ্যরাতের নীরবতা।

বাসভবন থেকে সমকাল সম্পাদকের মরদেহ নেয়া হয় বারডেমের হিমঘরে। সেখান থেকে বুধবার দুপুর দেড়টায় হেলিকপ্টারে করে তার মরদেহ নেয়া হবে বরিশালের বানারীপাড়ায়। বড় সন্তান গোলাম সারওয়ারকে আদর করে তার মা ডাকতেন দুলাল বলে। গ্রামের মানুষের কাছে তিনি প্রিয় দুলাল হয়েই আছেন।

দুপুর আড়াইটায় বানারীপাড়া সরকারি মডেল ইনস্টিটিউশন মাঠে গোলাম সারওয়ারের প্রথম জানাজা হবে। একাত্তরের রণাঙ্গনের যোদ্ধা গোলাম সারওয়ার মুক্তিযুদ্ধের পর কয়েক মাস এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ছিলেন। জানাজা শেষে তাকে আবারও ঢাকায় আনা হবে। বুধবার রাতেও মরদেহ রাখা হবে বারডেমের হিমঘরে।

বৃহস্পতিবার সকাল ৯টায় গোলাম সারওয়ারের মরদেহ নিয়ে আসা হবে তার কর্মস্থল সমকাল কার্যালয়ে। এখানে সহকর্মীদের শ্রদ্ধা নিবেদন শেষে পার্শ্ববর্তী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে।

এরপর সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সমকাল সম্পাদকের মরদেহ সর্বস্তরের জনগণের শ্রদ্ধার জন্য রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। শ্রদ্ধা জানানোর পর সেখান থেকে দেশবরেণ্য এই সাংবাদিকের মরদেহ নিয়ে যাওয়া হবে জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে। দীর্ঘ কর্মময় জীবনের অনেকটা সময় তিনি কাটিয়েছেন তার এই প্রিয় প্রতিষ্ঠানে। সংবাদকর্মীরা সেখানে গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। বাদ জোহর তার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বাদ আসর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

বাংলাদেশ জার্নাল/ কেএস

  • সর্বশেষ
  • পঠিত