ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৬ অাপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৪

প্রিন্ট

বেতনবিহীন পদে চাকরি দেওয়া এনটিআরসিএ’র জন্য লজ্জাজনক

বেতনবিহীন পদে চাকরি দেওয়া এনটিআরসিএ’র জন্য লজ্জাজনক
মো. আজিনুর রহমান লিমন

দীর্ঘদিন নিয়োগ প্রক্রিয়াবন্ধ থাকার পর এনটিআরসিএ সারা দেশে একযোগে প্রায় ৪০ হাজার শিক্ষক নিয়োগের জন্য অনলাইনে নিবন্ধিতদের কাছে দরখাস্ত আহ্বান করেছে। এসব পদের প্রক্রিয়া করে এগুলোর কোনো ত্রুটি নেই জেনেই গণবিজ্ঞপ্তি দিয়েছে এনটিআরসিএ।

এসব পদে যাদের নিয়োগ দেওয়া হবে, তাদের বেতনসহ সব সুযোগ-সুবিধা পাওয়ার ব্যাপারে কোনো সমস্যার সৃষ্টি হওয়ার প্রশ্নই আসে না। অথচ যেসব পদে বেতন হবে না, অর্থাৎ নন-এমপিও পদ, সেগুলোও অনুল্লিখিতভাবে এই গণবিজ্ঞপ্তির অন্তর্ভুক্ত করা হয়েছে। অথচ নন-এমপিও পদের জন্য এনটিআরসিএর আলাদাভাবে বিজ্ঞপ্তি ও নিয়োগ দেওয়াই প্রার্থিত ছিল।

আসলে এমপিও, নন-এমপিও এবং সৃষ্ট পদ একসঙ্গে মিশ্রিত করাই এই সমস্যার মূল কারণ। বেতনবিহীন পদে চাকরি দিতে এনটিআরসিএ কর্তৃপক্ষের সুপারিশ একটি লজ্জাজনক ঘটনা।

এনটিআরসিএর সর্বশেষ বিজ্ঞপ্তিই প্রমাণ করে, বেতনবিহীন চাকরি দেওয়ার সুপারিশকারী এনটিআরসিএ। মানুষ গড়ার কারিগর একজন শিক্ষক। একজন শিক্ষকের কাছে এটি একটি মহান পেশা। তাকে কীভাবে এনটিআরসিএ বিনা বেতনে নিয়োগের সুপারিশ করতে পারে? একই সার্টিফিকেট দিয়ে, একই প্রক্রিয়ায় একইভাবে দরখাস্ত করে কেউ বেতন পাবেন, কেউ পাবেন না, তা হতে পারে না।

এ নিয়োগে যদি একটি শিক্ষকও বেতনবিহীন থাকেন, তা হলে পুরো নিয়োগই হবে কলঙ্কিত। ভবিষ্যতে এটি নিয়ে অনেক সমস্যার সৃষ্টি হবে। তাই এনটিআরসিএ কর্তৃপক্ষকে বিষয়টি নিয়ে গভীরভাবে ভেবে দেখার অনুরোধ জানাচ্ছি। এ নিয়োগ নিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত