ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৯ মিনিট আগে
শিরোনাম

ভোট দেয়া নাগরিকের দায়িত্ব ও কর্তব্য

  মোহাম্মদ নেওয়াজ আহমেদ পরশ

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩, ১১:৪২  
আপডেট :
 ০৭ ডিসেম্বর ২০২৩, ১১:৫৬

ভোট দেয়া নাগরিকের দায়িত্ব ও কর্তব্য
মোহাম্মদ নেওয়াজ আহমেদ পরশ। ছবি: নিজস্ব

ভোট শুধুমাত্র একজন নাগরিকের দায়িত্ব নয়, ভোটারের কর্তব্যও বটে। এ দায়িত্ব ও কর্তব্য পালনের মধ্য দিয়ে একটি দেশের গণতান্ত্রিক অভিযাত্রা এগিয়ে যায়। গণতান্ত্রিক অভিযাত্রাকে সফল করতে হলে প্রয়োজন প্রত্যেক নাগরিকের প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করা। ভোটার হওয়ার মধ্য দিয়েই একজন নাগরিক তার দায়িত্ব ও কর্তব্য পালন করতে এবং দেশের গণতান্ত্রিক অভিযাত্রাকে এগিয়ে নিয়ে যেতে পারে ।

নাগরিকের অধিকার ও কর্তব্য পরস্পরের পরিপূরক। নাগরিকের কর্তব্য হচ্ছে, অধিকার ধারণ, সংরক্ষণ ও ব্যবহারিকভাবে তার প্রয়োগ নিশ্চিত করা। আমাদের প্রত্যেক নাগরিকের কর্তব্য হলো ভোট দেয়া। কারণ গণতান্ত্রিক শাসনব্যবস্থায় প্রতিনিধি নির্বাচন করাও নাগরিকের কর্তব্য। একজন সৎ ও যোগ্য প্রতিনিধি নির্বাচনের জন্য নির্বাচনের সময় ভোট প্রদান করে আইন বিভাগে আইন প্রণয়নে সহায়তা করা নাগরিকের কর্তব্য।

যথাক্রমে বাংলাদেশের সংবিধানেও নির্বাচনের অধিকার নিশ্চিত করা হয়েছে। সপ্তম অনুচ্ছেদের ১১৮-১২৬ পর্যন্ত ধারাগুলোতে নির্বাচনের দায় ও দায়িত্ব বর্ণিত হয়েছে। নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা থেকে কমিশনের দায়িত্ব, ভোটার হওয়ার যোগ্যতা, নির্বাচনের সময়, নির্বাচন সম্পর্কে সংসদের বিধান প্রণয়নের ক্ষমতা, সর্বোপরি নির্বাচন কমিশনকে সহায়তা দানে সরকারের বাধ্যবাধকতা ইত্যাদি বিষয়ে সংশ্লিষ্ট অংশে আলোচনা করা হয়েছে। নাগরিকের অধিকার ভোগ করতে হলে সকল কর্তব্য পালন করা প্রয়োজন ।

বাংলাদেশ জার্নাল/এএ

  • সর্বশেষ
  • পঠিত