ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮ আপডেট : ২৪ মিনিট আগে

প্রকাশ : ১৩ মে ২০২১, ১৫:১৯

প্রিন্ট

বিএনপির ঈদ আনন্দে ভাটা

বিএনপির ঈদ আনন্দে ভাটা
প্রতীকী ছবি

কিরণ শেখ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি থাকায় বিএনপির নেতাকর্মীদের ঈদ আনন্দে ভাটা পড়েছে। অন্যদিকে করোনা মহামারির কারণে মানুষের মধ্যেও ঈদ উৎসবে আনন্দ নেই। দলটি বলছে, প্রতিবছর বেগম খালেদা জিয়া ঢাকায় নিযুক্ত বিভিন্ন কূটনীতিক ও বিশিষ্ট নাগরিকসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করতেন। কিন্তু গত তিন বছর ধরে তিনি সেটা করতে পারছেন না। এবারও হাসপাতালে থাকায় নেতাকর্মীরা বেগম জিয়ার সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে পারবেন না। এ জন্য ঈদ উৎসবে বিএনপির নেতাকর্মীদের আনন্দ নেই।

গত ২৭ এপ্রিল থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন খালেদা জিয়া। তিনি বর্তমানে করোনারী কেয়ার ইউনিটে রয়েছেন। তাই এবারের ঈদ তার হাসপাতালেই কাটছে।

দুর্নীতির দুই মামলায় দণ্ড নিয়ে তিন বছর আগে কারাগার যেতে হয় বিএনপি চেয়ারপারসনকে। তবে দেশে করোনা সংক্রমণ শুরুর পর পরিবারের আবেদনে সরকার গত বছরের ২৫ মার্চ মানবিক বিবেচনায় শর্তসাপেক্ষে তাকে সাময়িক মুক্তি দেয়। ওই সময় থেকে তিনি গুলশানে নিজের ভাড়া বাসা ফিরোজায় থেকে ব্যক্তিগত চিকিৎসকদের তত্ত্বাবধায়নে চিকিৎসা নিচ্ছেন।

এদিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এক যুগেরও বেশি সময় ধরে লন্ডনে অবস্থান করছেন। তিনি স্ত্রী ডা. জোবাইদা রহমান ও কন্যা জাইমা রহমানের সঙ্গে লন্ডনে ঈদ করবেন। এছাড়াও কারাগারে রয়েছে কয়েক হাজার নেতাকর্মী। এমন পরিস্থিতিতে বিএনপির নেতাকর্মীদের ঈদ উৎসব ভালো কাটবে না বলে জানিয়েছে দলটির নেতারা।

তবে বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ঈদের দিন খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে হাসপাতালে যেতে পারেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা। কিন্তু সেটা বেগম জিয়ার শারীরিক অবস্থার ওপরে নির্ভর করছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবার পরিবারের সঙ্গে ঢাকাতেই ঈদ উদযাপন করবেন। এদিন সকাল সাড়ে ১১টায় স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে মির্জা ফখরুলসহ স্থায়ী কমিটির সদস্যরা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বাংলাদেশ জার্নালকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএনপির স্থায়ী কমিটির প্রভাবশালী সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনিও এবার ঢাকাতেই পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করবেন। এ বিষয়ে তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, ‘এবার ঈদ আমি ঢাকাতেই পরিবারের সঙ্গে উদযাপন করবো।’

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘করোনায় আক্রান্ত হওয়ার পর থেকেই আইসোলেশনে আছি। আর দেশে করোনায় যে পরিস্থিতি, এই অবস্থায় ঢাকাতেই ঈদ করতে হবে।’

এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুক, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, ব্যারিস্টার শাহজাহান ওমর, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, ডা. এজেডএম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহ-আন্তর্জাতিক ব্যারিস্টার রুমিন ফারহানা ঢাকায় ঈদ করবেন। আর দলটির আরেক স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী নিজ নির্বাচনী এলাকা চট্টগ্রামে ঈদ করবেন।

অন্যদিকে বিএনপির দলীয় এমপি গোলাম মোহাম্মদ সিরাজ, হারুন অর রশীদ, মোশাররফ হোসেন, আমিনুল ইসলাম, জাহিদুর রহমান এবং উকিল আব্দুস সাত্তার নিজ নির্বাচনী এলাকায় ঈদ করবেন।

এদিকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগামীকাল শুক্রবার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর জিয়ারত করবে বিএনপি। এদিন সকাল সাড়ে ১১টায় স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা জিয়ার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বাংলাদেশ জার্নালকে এ তথ্য নিশ্চিত করে বলেন, শুক্রবার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। এজন্য নিরাপত্তা ও সহযোগিতা চেয়ে ঢাকা পুলিশ কমিশনারকে চিঠি দিয়েছেন বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত