ঢাকা, বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ১০ মিনিট আগে

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২১, ১২:০৯  
আপডেট :
 ২৫ নভেম্বর ২০২১, ১২:১২

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস আজ
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

আজ ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন দিবস। নারীর ওপর যে কোনো ধরনের নির্যাতনের প্রতিবাদ ও প্রতিরোধে জন্য সবাইকে উদ্বুদ্ধ করার উদ্দেশ্যেই এ দিনটি পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে মোহাম্মদপুরে নারী পক্ষের কার্যালয় থেকে লাঠি খেলা ও স্লোগানসহ ‘প্রতিরোধের আগুন’ শিরোনামে মশাল মিছিল বের করা হবে।

মিছিলটি সাতমসজিদ সড়ক, বঙ্গবন্ধু সড়ক ও মানিক মিয়া এভিনিউ হয়ে সংসদ ভবনের সামনে গিয়ে শেষ হবে। নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিরোধ দিবস উদযাপন কমিটি এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধ।’

আরেকটি সংগঠন ‘আমরাই পারি’ জোট আজ দেশজুড়ে নারী নির্যাতন প্রতিরোধে ৯টি দাবি নিয়ে মানববন্ধন কর্মসূচি পালনের পাশাপাশি জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেবে। আগামী ২৭ নভেম্বর ঢাকার মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট ‘নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াও একসাথে’ স্লোগান সামনে রেখে জাতীয় সম্মেলনের আয়োজন করেছে।

উল্লেখ্য ১৯৬০ সালের ২৫ নভেম্বর লাতিন আমেরিকার ডমিনিকান রিপাবলিকের স্বৈরাচারী শাসক রাফায়েল ক্রজিলোর বিরুদ্ধে একটি আন্দোলন চলাকালে শাসকচক্র প্যাট্রিয়া, মারিয়া তেরেসা ও মিনার্ভা মিরাকেল নামে ৩ বোনকে হত্যা করে। এই নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিরোধ গড়ে তোলার জন্য ১৯৮১ সালে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় নারী সম্মেলনে এই হত্যাকাণ্ডকে স্মরণ করে ২৫শে নভেম্বর ‘নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিরোধ দিবস’ ঘোষণা করা হয়। পরে ১৯৯৩ সালে ভিয়েনায় অনুষ্ঠিত মানবাধিকার সম্মেলনে ২৫শে নভেম্বরকে আন্তর্জাতিক নারী নির্যাতনের প্রতিবাদ হিসেবে মেনে নেয়া হয়। কিন্তু জাতিসংঘ দিবসটিকে স্বীকৃতি দিতে দীর্ঘ সময় ব্যয় করে। অবশেষে ১৯৯৯ সালের ১৭ই ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ২৫শে নভেম্বরে আন্তর্জাতিক নারী নির্যাতন দিবস পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি হয়।

বাংলাদেশ জার্নাল/জেবি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত