ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

দেশে এক ব্যক্তির শাসন চলছে: ড. কামাল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৬  
আপডেট :
 ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১১

দেশে এক ব্যক্তির শাসন চলছে: ড. কামাল

দেশে একব্যক্তির শাসন চলছে বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ও ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন। শুক্রবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে একাদশ জাতীয় সংসদের তথাকথিত নির্বাচনের ওপরে জাতীয় ঐক্যফ্রন্টের উদ্যোগে গণশুনানিতে তিনি এ মন্তব্য করেন। গণশুনানীতে প্রধান বিচারক ছিলেন ড. কামাল হোসেন।

সকাল ১০টা থেকে দুপুর একটা পর্যন্ত প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয়। ১ থেকে দুপুর আড়াইটা পর্যন্ত বিরতি দেওয়া হয়। পরে দুপুর আড়াইটা থেকে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত দ্বিতীয় অধিবেশনে এ গণশুনানি চলে।

কামাল হোসেন বলেন, দেশে একব্যক্তির শাসন চলছে। এটাকে একদলীয় শাসন বলা যাবে না। একব্যক্তি ও প্রশাসনের শাসন বলা যাবে। প্রশাসনকে বলতে চাই, আপনারা যখন মারা যাবেন, তখন আপনাদের পূর্বসূরিরা লজ্জা পাবে। কারণ আপনারা একব্যক্তির সেবক ছিলেন। একটু আয়নার সামনে দাঁড়ান, নিজেদের চেহারা দেখে লজ্জা পাবেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি ন্যায্য ও যুক্তিসংগত বলেও মন্তব্য করেন তিনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে তিনি বলেন, এটাকে নির্বাচন বলা যাবে না, তবে প্রহসন বলা যাবে। এই নির্বাচন করে সরকার সংবিধান লঙ্ঘন করেছে।

গণশুনানির একাদশ ভোটে প্রার্থীদের বক্তব্যের বিষয় তুলে ড. কামাল বলেন, দেশেব্যাপী একই ঘটনা ঘটেছে। কারণ ৩০ ডিসেম্বর অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি।

আওয়ামী লীগ বঙ্গবন্ধুর দল উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ যা করছে, তাতে দু:খ ও লজ্জা হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন, গীতা ও বাইবেল পাঠ করা হয়। পরে চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের স্মরণে শোক প্রস্তাব পাঠ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর উদ্বোধনী বক্তব্য রাখেন ড. কামাল।

শোক প্রস্তাব পাঠের পরে গণশুনানিতে প্রথম বক্তব্য রাখেন লালমনিরহাট-৩ আসনের বিএনপির প্রার্থী আসাদুল হাবিব দুলু।

গণশুনানিতে জুরি বোর্ডে ৭ জন বিচারক ছিলেন। তারা হলেন- ড. কামাল হোসেন, ড. এমাজউদ্দিন আহমেদ, ড. আসিফ নজরুল, মহসীন রসিদ, অধ্যাপক নূরুল আমিন বেপারী, প্রফেসর দিলারা চৌধুরী, সা কা ম আনিসুর রহমান খান।

গণশুনানি পরিচালনা করেন ঐক্যফ্রন্ট নেতা আব্দুস সালাম, সৈয়দ মোয়াজ্জেমন হোসেন আলাল, জগলুল হায়দার আফ্রিক, শহীদ উদ্দিন স্বপন।

এছাড়া বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, গণশুনানিতে জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরাম নেতা সুব্রত চৌধুরী, মোস্তফা মহসীন মন্টু, বিএনপি নেতা জয়নুল আবেদিন ফারুক, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঐক্যফ্রন্ট, বিএনপি ও ২০ দলীয় জোটের প্রার্থীরা বক্তব্য রাখেন।

কেএস

  • সর্বশেষ
  • পঠিত