ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

গুম আতঙ্কে উদ্বিগ্ন দেশবাসী: ফখরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৯, ১৯:৫৮

গুম আতঙ্কে উদ্বিগ্ন দেশবাসী: ফখরুল

গুম হচ্ছে অপশাসনের নমুনা। এই নতুন ধরনের ঘটনা দেশবাসীকে অজানা আতঙ্কে উদ্বিগ্ন করে তুলেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বাংলাদেশে বর্তমান শাসকগোষ্ঠী ক্ষমতাসীন হওয়ার পর থেকে গুমকে করে তুলেছে প্রধান রাজনৈতিক কর্মসূচী। বিরোধী দলশুন্য একদলীয় কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থা কায়েম করার জন্যই গুম করা হচ্ছে নির্বিচারে। এই নৃশংস গুমের শিকার হয়েছেন সংসদ সদস্য ইলিয়াস আলী, সাইফুল ইসলাম হিরু ও চৌধুরী আলম, সুমনসহ অসংখ্য মানুষ। আরেকটি অভিনব গুমের শিকার হয়েছেন সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। তাকে দুই মাস গুম করে রাখার পর পাচার করা হয়েছে অন্য দেশে।

তিনি বলেন, বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের অসংখ্য নেতাকর্মীকে গুম করা হয়েছে। তাদের বেদনার্ত পরিবারের সদস্যরা এখনো পথ চেয়ে বসে আছে প্রিয়জনদের ফিরে আসার আশায়। রাষ্ট্রে মানুষের মধ্যে নিরাপত্তাহীনতার বোধ সৃষ্টির জন্যই গুমকে কৌশল হিসেবে ব্যবহার করছে নিষ্ঠুর শাসকগোষ্ঠী। তাদের মূল লক্ষ্য বিরোধী কন্ঠকে নির্মূল করা। আর গুমের অব্যহত পরিস্থিতিতে দেশে সৃষ্টি হয়েছে এক ভয়াঙ্কর জটিল রাজনৈতিক সঙ্কট।

মির্জা ফখরুল বলেন, বর্তমান জনসমর্থনহীন সরকারের টিকে থাকার অবলম্বনই হচ্ছে গুম। এই ধারা বয়ে চললে, বাংলাদেশ এক ঘন অন্ধকারে ডুবে যাবে। মানুষের স্বাভাবিক জীবন-যাপন সম্পূর্ণভাবে বিপর্যস্ত হয়ে যাবে। আসুন, আমরা গণতন্ত্র ফিরিয়ে আনতে ঐক্যবদ্ধ হই। কেবলমাত্র একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে প্রকৃত গণতান্ত্রিক সরকার গঠন হলেই গুম, অপহরণ, খুন ও বিচার বহির্ভূত হত্যার আতঙ্ক মানুষের মন থেকে দূর হবে, জন-জীবনে স্বস্তি ফিরে আসবে।

বিএনপি মহাসচিব বলেন, ৩০ আগস্ট আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে আমি হারিয়ে যাওয়া মানুষদের জন্য উদ্বেগ প্রকাশ করছি। তাদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি। বাংলাদেশে গুমের আতঙ্ক এখন সর্বত্র পরিব্যাপ্ত। দুঃশাসন থেকে উৎপন্ন হয় গুম ও বিচার বহির্ভূত হত্যার মত মানবতা বিরোধী হিংস্রতা। স্বৈরাচারী সরকারের গড়ে তোলা আইনশৃঙ্খলা বাহিনী বিরোধী দলের প্রতিবাদী নেতাকর্মীদেরকে ধরে নিয়ে গিয়ে অল্পদিন-দীর্ঘদিন অথবা চিরদিনের জন্যে নিখোঁজ করে দেয়।

বাংলাদেশ জার্নাল/কেএস/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত