ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৩১ মিনিট আগে English

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ১২:৪২

প্রিন্ট

অনলাইনে পর্নো দেখছেন? আপনাকে দেখছে ফেসবুক-গুগল

অনলাইনে পর্নো দেখছেন? আপনাকে দেখছে ফেসবুক-গুগল
অনলাইন ডেস্ক

আমাদের মধ্যে কেউ কেউ লুকিয়ে প্রায়ই পর্নো সাইটে ঢুঁ মরেন। বাসে, ট্রেনে কিংবা অফিস আদালতে অনেকেই সবার নজর এড়িয়ে পর্নোগ্রাফি দেখেন।‌ কিংবা বাড়িতে নিজের ঘরে বসেও এই কাজ করেন তারা। ‌তাই বলে ভাববেন না আপনার এই কীর্তি সবার নজর এড়িয়ে যাচ্ছে। ফেসবুক, গুগল কিংবা ওরাকেল ক্লাউড নিঃশব্দে আপনার দিকে নজর রাখছে।

সম্প্রতি মাউক্রোসফট, কার্নেজ মেলন বিশ্ববিদ্যালয় ও পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় এমনই গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে। সব মিলিয়ে ২২,৪৮৪ টি পর্নোগ্রাফি ওয়েবসাইটের উপর চালানো হয়েছিল ওই গবেষণা, যেখানে ৯৩ শতাংশ পেজের উপর নজরদারি চালানো হয়েছে। এর ফলে যারা ওই সাইটগুলিতে ঢুকেছেন, তাদের পরিচয় প্রকাশ্যে চলে এসেছে।

জানা গেছে গুগল ৭৪ শতাংশ ওয়েবসাইটে নজরদারি চালিয়েছে। ওরাকেল ২৪ শতাংশ এবং ফেসবুক ১০ শতাংশ। সবচেয়ে বেশি বার সার্চ করা হয়েছে এক্সো ক্লিক (‌৪০ শতাংশ)‌, জুসি এডস (‌১১ শতাংশ)‌, এরো অ্যাডভার্টাইজিং (‌৯ শতাংশ)‌।

যুক্তরাষ্ট্রে যেমন নন পর্নোগ্রাফি সংস্থার সংখ্যা সবচেয়ে বেশি। আবার পর্নোগ্রাফি সংস্থার সংখ্যা সবচেয়ে বেশি ইউরোপে। গবেষণায় দেখা যায়, কলেজ শিক্ষার্থীদের মধ্যেই পর্নোগ্রাফি সাইট দেখার আগ্রহ বেশি।

আরো জানা গেছে, ২০১৭ সালে পর্নহাব নামক অন্যতম বৃহৎ পর্নোগ্রাফি সাইট দেখেছেন ২ হাজার ৮৫০ কোটি মানুষ। প্রতি সেকেন্ডে ক্লিক পড়েছে প্রায় ৫০ হাজার। অ্যামাজন, টুইটার, নেটফ্লিক্সে যৌথভাবে যে ক্লিক পড়ে তার চেয়ে অনেক বেশি ক্লিক পড়েছে পর্ন সাইটে।

সূত্র: আজকাল

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত