ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৮ আগস্ট ২০২০, ২০:৪৭

প্রিন্ট

করোনায় কি থমকে যাবে বিশ্বের প্রাচীন রেস্টুরেন্ট?

করোনায় কি থমকে যাবে বিশ্বের প্রাচীন রেস্টুরেন্ট?
জার্নাল ডেস্ক

স্পেনের মাদ্রিদে ‘রেস্টুরেন্ট বোটিন’ নামের ১৭২৫ সালে প্রতিষ্ঠিত একটি মনোরম খাবারের দোকান রয়েছে। সিএনএন এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বিশ্বের সবচেয়ে প্রাচীন রেস্টুরেন্ট হিসেবে দোকনটির নাম তালিকাভুক্ত রয়েছে গিনেজ বুকে। তবে ইউরোপে করোনার প্রার্দুভাবের ফলে অন্যান্য সকল প্রতিষ্ঠানের মতো খাবারের এ দোকানটি বন্ধ করে ফেলতে হয়েছিলো।

রেস্টুরেন্টটির ম্যানেজার অ্যান্তনিও গনজালেজ বলেন, ‌‌মাহামারির সময় দোকানটি বন্ধ করার সময় আমরা চরম মর্মাহত হয়েছি। কারণ এটা আগে কখনো বন্ধ করা হয়নি। এমনকি স্প্যানিস গৃহযুদ্ধের সময়ও দোকানটি খোলা রাখা হয়েছিরল। মাদ্রিদ থেকে ১০০ মাইল দূরের এ খাবারের দোকানটিতে স্প্যানের বিখ্যাত সব খাবার পরিবেশন করা হয়।

খাবারের জাদুঘর নামে পরিচিত ৪ তলা দোকানটিতে যে কেউ চাইলে প্রাচীন কোন রুমে খাবার খেতে পারে। রেস্টুরেন্টটি ৩০০শ বছর পূর্বে ফ্রান্সের বিশিষ্ট শেফ জন বটিনের হাতে প্রতিষ্ঠিত হয়েছিলো। ১৮শ শতকে অতিথীরা যেসব খাবার নিয়ে আসতো কেবল সেসব খাবারই রান্না করা হতো। কারণ তখন অন্য ব্যবসায়ের ক্ষতি হওয়ার আশঙ্কায় খাদ্য বিক্রি করা নিষিদ্ধ ছিলো।

করোনার পর গত পহেলা জুলাই রেস্টুরেন্টটি আবার খুলে দেয়া হয়। তবে স্বাভাবিক সময়ে দিনে ৬০০ অতিথিকে আপ্যায়ন করতে পারলেও এখম মাত্র ৬০ জনের মতো অতিথি আসে প্রতিদিন। তবে সাময়িক ক্ষতি সামলে নিয়ে ভবিষ্যতে ভালো করতে চায় গনজালেজ।

অব্যাহতভাবে কতটা ক্ষতি সামলে টিকে থাকতে পারবে ইতিহাসের খাতায় নাম লেখা এ রেস্টুরেন্টটি? সে প্রশ্নই এখন বড় হয়ে দেখা দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/ এনই/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত