ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

চাঁদের মাটিতে পা রাখবেন প্রথম আরব নারী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ আগস্ট ২০২১, ১৮:২২  
আপডেট :
 ১৩ আগস্ট ২০২১, ১৮:২৮

চাঁদের মাটিতে পা রাখবেন প্রথম আরব নারী

প্রথমবারের মতো চাঁদের মাটিতে পা রাখতে চলেছেন একজন আরব নারী। সংযুক্ত আরব আমিরাত চাঁদে অবতরণের জন্য যে দুজন নভোচারী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তাদের একজন নারী। কেবল চাঁদে নয়, মহাকাশ অভিযানে এর আগে কোনো আরব নারীর যাওয়া সূযোগ হয়নি। বিশেষজ্ঞরা মনে করছেন, এই সিদ্ধান্ত ‘একবিংশ শতাব্দীর একটি বৈপ্লবিক ও যুগান্তকারী পদক্ষেপ’। খবর আনন্দবাজারের।

আরব আমিরাতের মহাকাশ গবেষণা সংস্থা জানায়, চাঁদের বুকে নামানোর জন্য দুই মহাকাশচারীকে বেছে নেওয়া হয়েছে তাদের একজন হলেন ২৮ বছরের তরুণী মেকানিক্যাল ইঞ্জিনিয়ার নোরা আলমাত্রুশি। অন্য জন ৩২ বছর বয়সী মহম্মদ আলমুল্লা। যাঁর এক দশক ধরে দুবাই পুলিশের হেলিকপ্টারের দক্ষ পাইলট হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। দু’জনকেই দু’বছরের প্রশিক্ষণ নেওয়ার জন্য আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার জনসন স্পেস সেন্টারে পাঠানো হবে আর কয়েক দিনের মধ্যেই।

আরব নারী হিসেবে প্রথম মহাকাশে যাওয়ার সুযোগ পাওয়ার প্রতিক্রিয়া জানিয়ে নোরা আলমাত্রুশি বলেন, ‘ছোটবেলা কাগজ আর কার্ডবোর্ডের বাক্স দিয়ে মহাকাশযান বানাতাম। আর স্বপ্ন দেখতাম সেই মহাকাশযানে চেপে মহাকাশে যাওয়ার। মাকে কত বার বলেছি, আমাকে একবার যেতেই হবে চাঁদে। সেই স্বপ্নপূরণ হচ্ছে। সেপ্টেম্বরে যাব নাসার জনসন স্পেস সেন্টারে। সেখানেই শুরু হবে টানা দু’বছরের প্রশিক্ষণ। চাঁদ অথবা আন্তর্জাতিক মহাকাশে স্টেশনে শেষ পর্যন্ত যেতে পারলে আমার অন্তরে লুকিয়ে থাকা শিশুটিই বোধহয় সবচেয়ে বেশি খুশি হবে।’

বাংলাদেশ জার্নাল - বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত