ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশ থেকে ৪২ লাখ ভিডিও সরিয়েছে টিকটক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৩, ০২:৪৫  
আপডেট :
 ১৪ এপ্রিল ২০২৩, ০২:৫৭

বাংলাদেশ থেকে ৪২ লাখ ভিডিও সরিয়েছে টিকটক
টিকটক

টিকটকের কমিউনিটি গাইডলাইন ভঙ্গের দায়ে ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে বাংলাদেশ থেকে সরিয়ে ফেলা হয়েছে ৪২ লাখ ৫৪ হাজার ৬৬৭টি ভিডিও। এছাড়া প্ল্যাটফর্মটিতে স্প্যাম ছড়ানো এবং স্প্যাম ভিডিও পোস্টের দায়ে বেশকিছু অ্যাকাউন্ট সরিয়ে ফেলা হয়েছে।

অনলাইন প্ল্যাটফর্মে ভুল তথ্য ছড়ানো বন্ধ করতে শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক তাদের সর্বশেষ কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টে বাংলাদেশ সংক্রান্ত এসব তথ্য প্রকাশ করা হয়। ২০২২ সালের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) ওপর ভিত্তি করে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয় ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে টিকটক বিশ্বব্যাপী ৮ কোটি ৫৬ লাখ ৮০ হাজার ৮১৯টি ভিডিও সরিয়েছে।

চতুর্থ প্রান্তিকে নীতিমালা লঙ্ঘন করে বাংলাদেশ থেকে আপলোড হওয়া ৯৫ শতাংশ ভিডিও ব্যবহারকারীরা দেখার আগেই টিকটক তা সরিয়ে ফেলে। এই ধরনের ভিডিও’র ৯৬ দশমিক ৮ শতাংশ সরিয়ে ফেলা হয়েছে এক দিনের মধ্যেই। চতুর্থ প্রান্তিকে ভিডিও অপসারণের সক্রিয় হার ৯৯ দশমিক ৫ শতাংশ।

এছাড়া,চতুর্থ প্রান্তিকে সারা বিশ্ব থেকে ১৩ বছরের চেয়ে কম বয়সী সন্দেহভাজন হিসেবে ১ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ৩১৬টি অ্যাকাউন্টও সরিয়ে ফেলা হয়েছে। সেই সঙ্গে সরানো হয়েছে ৫ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার ৬১০টি ভুয়া অ্যাকাউন্ট।

প্ল্যাটফর্মে নীতি লঙ্ঘন করা কনটেন্ট শনাক্ত, সেগুলো পর্যালোচনা এবং তার বিরুদ্ধে পদক্ষেপ নিতে টিকটক উদ্ভাবনী প্রযুক্তি ও মানুষের সমন্বয় ব্যবহার করে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত