ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

কার বিরুদ্ধে আন্দেলন করবো? প্রশ্ন বিএনপি নেতার

কার বিরুদ্ধে আন্দেলন করবো? প্রশ্ন বিএনপি নেতার

সংসদের বাইরে দেশের প্রধান বিরোধী দল বিএনপিকে বলতে শোনা যায়, সরকার ডেঙ্গুসহ সমসাময়িক বিভিন্ন বিষয় সামাল দিতে ব্যর্থ। কারণ তারা জনসম্পৃক্ত নয়।

অন্যদিকে সরকারি দলের পক্ষ থেকে শোনা যায়, বিএনপি তাদের নেত্রীর জামিনসহ অন্যান্য বিভিন্ন ইস্যুতে বড় বড় কথা বললেও কোন আন্দোলন করতে পারছে না কারণ তাদের ইস্যুগুলোর সাথে জনগণ সম্পৃক্ত নন।

দুই পক্ষই বলছে কেউই জনসম্পৃক্ত নয়। এ বিষয় নিয়ে দেশের বেসরকারি একটি টেলিভিশনের ‘রাজনীতি এবং জনগণ’ নামক টকশো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

উপস্থাপক তাকে প্রশ্ন করেন, সাম্প্রতিক সময়ে আপনারা যত ইস্যুতে সবচেয়ে বেশি কথা বলেছেন তার মধ্যে প্রধান ইস্যু থাকে আপনাদের দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয় নিয়ে। তার কারাবরণ এর পর থেকে এই পর্যন্ত বিভিন্ন কর্মসূচি, হুমকি বা হুঁশিয়ারি উচ্চারণ করলেও এখনও পর্যন্ত সেই ধরনের কোন আন্দোলন চোখে পড়েনি। মাঝে মধ্যেই দেখা যায় বিএনপির কেন্দ্রিয় কার্যালয় থেকে রিজভী সাহেব ঝটিকা মিছিল করেন। সেই মিছিলে পাঁচ জন, দশ জন, কখনও তার চেয়ে বেশি লোক দেখা যায়। এমনকি সেই আন্দোলনে আপনাদের দলের নেতা কর্মীদেরও পাশে দেখা যায় না। যদি এই আন্দেলন জনগনের কল্যাণের জন্য হতো তা হলে অবশ্যই জনগন পাশে থাকতো। এই বিষয়টি আপনি কিভাবে দেখছেন।

উত্তরে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, বেগম খালেদা জিয়ার নামে রাজনৈতিকভাবে ৩৭টি মামলা রয়েছে। এই ৩৭টির মধ্যে ৩৫টি মামলা আইনগত ভাবে যুদ্ধ করে দেশের সর্বোচ্চ আদালত পর্যন্ত আসতে হয়েছে এবং বেল পেয়েছি। দুটি মামলা দেশের সর্বোচ্চ আদালতে পেন্ডিং (ঝুলে) আছে। এখন আমি বলতে শুনি সরকারি দলের লোকেরা বলছে বিএনপি আন্দোলন করতে পারেনা বলে বেগম জিয়ার মুক্তি পাচ্ছে না।

তিনি আরও বলেন, কথা হচ্ছে বিএনপি কি এখন কোর্ট কাচারির বিরুদ্ধে আন্দেলন করবে না সরকারের বিরুদ্ধে আন্দোলন করবে। তাহলে মনে হচ্ছে সরকার দেশের আদালত গুলো নিয়ন্ত্রণ করে রেখেছে। সর্বোচ্চ আদালত পর্যন্ত তাদের কথা মতো চালাচ্ছে। তাদের ভাষায় বিএনপি সেটা আন্দোলন করে তাদের কাছ থেকে সেটা নিতে পারছে না।

জয়নুল আবেদীন বলেন, এটা আমার কছে মনে হচ্ছে একটা অসামঞ্জস্যপূর্ণ কথা। কিছুদিন আগে খালেদা জিয়ার বেল এর জন্য পিটিশন করেছি। এখন বেল দেয়নি, আবার মুভ করবো।

তিনি আরও বলেন, সরাকরি দলের লোকেরা বলছে বিএনপি আন্দেলন করে খালেদা জিয়াকে মুক্ত করতে পারছে না। তাদের কথা শুনে মনে হচ্ছে তাদের আদালতের প্রতি কোন শ্রদ্ধাবোধ নেই। বিএনপি আন্দেলন কার বিরুদ্ধে করবে? সরকারের বিরুদ্ধে নাকি কোর্টের বিরুদ্ধে। নাকি তারা কোর্ট কাচারি কন্ট্রোল করে রেখেছে সেই কন্ট্রোল মুক্ত করে বেগম জিয়াকে মুক্ত করতে হবে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত