ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

কোহলিকে সরিয়ে উইজডেন সেরা বেন স্টোকস

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২০, ১৭:৫৬

কোহলিকে সরিয়ে উইজডেন সেরা বেন স্টোকস

করোনার কারণে বন্ধ ক্রিকেট। খেলার দুনিয়া করোনা ধাক্কায় পুরোপুরি স্তব্ধ। শুধু ক্রিকেট কেন, ফুটবল, টেনিস, ব্যাডমিন্টন সব টুর্নামেন্টই স্থগিত রয়েছে। এর মাঝে সেরা ক্রিকেটারদের নিয়ে উইজডেনের প্রকাশিত তালিকা ক্রিকেট ফ্যানদের মুখে হাসি ফোটাতে পারে। উইজডেনের বিচারে ২০১৯ সালের বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেলেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস।

শেষ তিন বছর ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে উইজডেনের বিচারে ভারত অধিনায়ক বিরাট কোহলি বর্ষসেরা ক্রিকেটার হয়েছিলেন। কোহলির সেই ধারাবাহিকতা ভেঙে এবার এই সম্মান পেলেন বেন স্টোকস।

২০১৯ সালে ঘরের মাঠে ইংল্যান্ডের ক্রিকেট বিশ্বকাপ জয়ে বেন স্টোকসের বড় ভূমিকা ছিল। ফাইনালে ৮৪ রানের ইনিংস খেলে দলকে লড়াইয়ে রাখেন। লর্ডসে ফাইনাল ম্যাচ টাই করিয়ে ম্যাচের ফয়সলা সুপার ওভারে নিয়ে গিয়েছিলেন বাঁ-হাতি ব্যাটসম্যান। সেখানেও ব্যাটে গুরুত্বপূর্ণ রান করেন স্টোকস।

২০১৯ সালের এই সাফল্যের জন্যে স্টোকস বিবিসি'র বিচারে সেরা ক্রিকেট ব্যক্তিত্বের সম্মান পেয়েছেন। আইসিসির বিচারে ২০১৯ সালের বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেয়েছেন স্টোকস। শেষবার ২০০৫ সালে অ্যাশেজ জয়ে বড় ভূমিকা রাখার কারণে ইংল্যান্ড থেকে অ্যান্ড্রু ফ্লিনটফ উইজডেনের বিচারে সেরা ক্রিকেটার হয়েছিলেন।

২০১৯ সালে হেডিংলে টেস্টে স্টোকস ১৩৫ রানের ইনিংস খেলে দলকে একা হাতে শেষ উইকেটে টেস্ট জিতিয়েছিলেন। অ্যাশেজ টেস্ট সিরিজের ইতিহাসে এটি অন্যতম স্মরণীয় ইনিংস।

মেয়েদের ক্রিকেটের 'লিডিং ক্রিকেটার' মনোনীত হয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার এলিস পেরি। উইজডেনের সবচেয়ে পুরনো ও সম্মানজনক স্বীকৃতি, বর্ষসেরা ৫ ক্রিকেটারের মধ্যেও জায়গা পেয়েছেন এই তারকা। এই তালিকার বাকি চার জন জোফ্রা আর্চার, প্যাট কামিন্স, মার্নাস লাবুশেন ও সাইমন হার্মার।

উইজডেনের 'লিডিং টি-টোয়েন্টি ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড' মনোনীত হয়েছেন এবার ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। উইজডেনের পাঁচ বর্ষসেরায় কাউকে একাধিকবার বিবেচনা করা হয় না।

  • সর্বশেষ
  • পঠিত