ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০২ জুলাই ২০২০, ১৫:৫২

প্রিন্ট

আজ বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবস

আজ বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবস
স্পোর্টস ডেস্ক

আজ বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবস। অর্থাৎ, আজ ২ জুলাই, ক্রীড়া সাংবাদিকদের কুর্নিশ জানানোর দিন। ক্রীড়া সাংবাদিকতা পেশায় আছে গ্ল্যামারের ছটা। তবে এই পেশার ভিত কিন্তু কঠিন পরিশ্রম আর খেলাধূলার প্রতি ভালবাসা। এখনও এমন অনেকেই আছেন যারা খবরের কাগজ শেষের পাতা থেকে পড়া শুরু করেন। অর্থাৎ খেলার পাতা থেকে। সকালে উঠে আগে খেলা খবর না পেলে যাদের দিন শুরু হয় না। ক্রীড়া সাংবাদিকরা তাদের জন্যই নিরন্তর পরিশ্রম করে চলেছেন।

দেশ-বিদেশের তো বটেই, স্থানীয় স্তরের খেলাধূলার খবর ও খবরের ভিতরের খবর তুলে ধরতে ক্রীড়া সাংবাদিকরা অঙ্গীকারবদ্ধ। শুধুই প্রিভিউ বা ম্যাচ রিপোর্ট বা তারকাদের সাক্ষাৎকার নয়, খেলার দুনিয়ার সবরকম খবর তুলে আনাই একজন আদর্শ ক্রীড়া সাংবাদিকের লক্ষ্য।

১৯২০ সাল থেকেই ক্রীড়া সংবাদিকদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি ওঠে। আলোচনা শুরু হয় এই নিয়ে। এর পর ১৯২৪ সালে প্যারিসে ক্রীড়া সাংবাদিকতার দিন ঘোষণা করা হয়। অলিম্পিকের মাঝে জানানো হয়, ২ জুলাই স্পোর্টস জার্নালিস্ট ডে হিসাবে পালিত হবে। সারা বিশ্বের কয়েক লাখ ক্রীড়া সাংবাদিকদের উৎসাহ জোগাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছিল।

বহু মানুষ স্বপ্ন দেখেন সাংবাদিকতা পেশায় নিজেকে প্রতিষ্ঠিত হিসাবে দেখার! বাইরের চাকচিক্য, গ্ল্যামার দেখে চোখ ধাধিয়ে যায় তাদের। কিন্তু এই পেশার মূল ভিত কিন্তু পরিশ্রম আর মেধা। সেটা ভুললে চলবে না। পেশায় পা রাখার আগে নিজেকে কঠিন পরিশ্রম করর জন্য মানসিকভাবে প্রস্তুত রাখতে হবে। ক্রীড়া সাংবাদিকতার ক্ষেত্রেও নিয়ম একই। তবে ধীরে ধীরে সবুজ ঘাস, গ্যালারি, বাউন্ডারি লাউন, ফ্রি-কিক, জার্সি, ব্যাট, বল, সকালের মিঠে রোদ, তারকাদের সংস্পর্শ, বাইলাইন ইত্যাদির সঙ্গে প্রেম হয়ে যায়। সেই ভালবাসা অটুট থাকে আমৃত্যু।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত