ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৯ মিনিট আগে
শিরোনাম

নেইমার অসাধারণ খেলোয়াড়, কিন্তু একজন ভাঁড়

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২০, ১৬:৩৩

নেইমার অসাধারণ খেলোয়াড়, কিন্তু একজন ভাঁড়

২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম দুই ম্যাচেই জিতেছে ব্রাজিল। পেরুর বিপক্ষে সর্বশেষ ম্যাচে হ্যাটট্রিক করে ছাড়িয়ে গেছেন কিংবদন্তি স্ট্রাইকার রোনালদোকে। ব্রাজিলের সেরা গোলদাতার তালিকায় আরেক কিংবদন্তি পেলের পরই এখন নেইমারের অবস্থান। ফুটবল দুনিয়ায় প্রশংসায় ভাসছেন এই ব্রাজিল সুপারস্টার।

আর সেই মূহুর্তে বেরসিক পেরু ডিফেন্ডার কার্লোস জামব্রানো ধুয়ে দিয়ে বললেন, নেইমার খেলোয়ার হিসেবে অসাধারণ, কিন্তু সে একজন সত্যিকারের ভাঁড়।

গত কোপা আমেরিকা ফাইনালে পেরুর মুখোমুখি হয়ে জিতেছিল ব্রাজিল। একদিন আগে বিশ্বকাপের বাছাইপর্বে আবারো ব্রাজিলের মুখোমুখি হয়ে ৪-২ গোলে হারলো পেরু। আর ব্রাজিলের হয়ে চার গোলের তিনটিই করেছেন নেইমার। শুধু কি হার, শেষ পর্যন্ত লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিলো পেরুর কার্লোস কাসেদা ও জামব্রানো। ব্রাজিলের স্ট্রাইকার রিচার্লিসনকে কনুই মেরেই শাস্তি জামব্রানোর, কাসেদা লাল কার্ড দেখেন রেফারির সঙ্গে তর্ক করে। বোকা জুনিয়র্সের এ ডিফেন্ডার নেইমারের ফুটবল প্রতিভা মেনে নিলেও তাকে স্রেফ ধুয়ে দিয়েছেন। টিভি অনুষ্ঠান ‘লা বান্দা দেল চিনো’তে জামব্রানো বলেন, ‘সত্যি বলতে নেইমার অসাধারণ ফুটবলার। বিশ্বের অন্যতম সেরা। তবে আমি মনে করি সে একজন সত্যিকারের ভাড়ঁ।

তবে গত বিশ্বকাপ ফুটবলেই কথা উঠেছিল, মাঠে নেইমার সবসময় ফাউলের খোঁজ করে থাকেন। কোন সুযোগ পাওয়ার জন্য তিল পরিমাণ ফাউল করলে শরীরী অঙ্গভঙ্গি দিয়ে সেটা তাল বানিয়ে ফেলেন। পেনাল্টি পাওয়ার জন্য সে ডি-বক্সে ইচ্ছে করে বারবারই পড়ে যায়। শেষ পর্যন্ত দুটি পেনাল্টিতে নিজের লক্ষ্য (গোল) পূরণ করেছে সে। কিন্তু সেগুলো সত্যিকারভাবে পেনাল্টি ছিল না।’

তবে জামব্রানো যাই বলুক না কেন, নিজ দেশের কিংবদন্তিদের কাছে বেশ প্রশংসিত নেইমার। নেইমারের কীর্তিতে তো বেশ খুশিই হয়েছেন নিজের রেকর্ড হারানো রোনালদো নাজারিও। এ প্রজন্মের সুপারস্টারকে আরো অনেক দূর এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দিয়েছেন তিনি। ভালোবাসা জানিয়ে লিখেছেন, ‘আকাশই তোমার সীমানা, উড়তে থাকো বাচ্চা।’

এদিকে নেইমার ব্রাজিলের জার্সিতে ১০৩ ম্যাচ খেলে ৬৪টি গোল করেছেন। তৃতীয় স্থানে নেমে যাওয়া রোনালদোর গোলসংখ্যা ৯৮ ম্যাচে ৬২টি। অন্যদিকে সর্বাধিক ৭৭টি গোল করে এ তালিকায় শীর্ষে আছেন কিংবদন্তি ফুটবলার পেলে। মাত্র ২৮ বছর বয়সী নেইমারেএখন দারুণ ছন্দে আছেন। অচিরেই হয়তো পেলেকেও ছাড়িয়ে যাবেন এ সময়ের অন্যতম সেরা ব্রাজিল সুপারস্টার।

বাংলাদেশ জার্নাল/এনআর/টিআই

  • সর্বশেষ
  • পঠিত