ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

শীর্ষস্থান ধরে রাখলেন বার্টি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২১, ১৭:৪০

শীর্ষস্থান ধরে রাখলেন বার্টি

সদ্য প্রকাশিত ডব্লিউটিএ র‌্যাঙ্কিং অনুযায়ী কানাডিয়ান বিনাকা আন্দ্রেস্কুু তিন ধাপ উপরে উঠে ষষ্ঠ স্থান নিশ্চিত করেছে। এদিকে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ঠিকই ধরে রেখেছেন অস্ট্রেলিয়ান এ্যাশলে বার্টি।

গোঁড়ালির ইনজুরিতে পড়ায় রোববার মিয়ামি ওপেনের ফাইনালে দ্বিতীয় সেটে বার্টির বিপক্ষে ম্যাচ ছেড়ে দিতে বাধ্য হন ২০ বছর বয়সী আন্দ্রেস্কু। ২০১৯ সালের ইউএস ওপেন জয়ের পর র‌্যাঙ্কিংয়ের চতুর্থ স্থানে পৌঁছানো আন্দ্রেস্কুর এটাই ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং।

ফ্লোরিডায় শিরোপা ধরে রাখা বার্টি শনিবার সেমিফাইনালে পৌঁছানোর পরই র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখা নিশ্চিত করেছিলেন। সে সময় তিনি সমালোচকদের উদ্দেশ্যে বলেছিলেন, ‘র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা যোগ্যতর হিসেবে আমারই প্রাপ্য।’

গত বছর করোনা মহামারিতে আন্তর্জাতিক টেনিসের বেশ কিছু টুর্নামেন্ট বন্ধ হয়ে যাওয়ায় বার্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হয়েছেন। এর মধ্যে বার্টি করোনার কারনে গত বছরের ইউএস ওপেন ও ফ্রেঞ্চ ওপেনে না খেলে বাড়িতে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। যে কারণে শীর্ষস্থানে থাকা একজন খেলোয়াড়ের এই ধরনের সিদ্ধান্তে সমালোচকরা সড়ব হয়ে ওঠে।

মিয়ামিতে শিরোপা জয় করা সত্তেও বার্টির নিকটতম প্রতিদ্বন্দ্বী জাপানীজ তারকা নাওমি ওসাকা ১৫০ পয়েন্ট ব্যবধান কমাতে সক্ষম হয়েছেন। যদিও দ্বিতীয় স্থানে থাকা ওসাকা এখনো বার্টিও তুলনায় এক হাজার পয়েন্ট পিছনে রয়েছেন।

এবারের সপ্তাহে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশী উন্নতি হয়েছে ফ্লোরিডায় ওসাকাকে পরাজিত করে সেমিফাইনালে পৌঁছানো গ্রীক তারকা মারিয়া সাকারি। ২৫ বছর বয়সী এই গ্রীক তারকা ছয় ধাপ উপরে উঠে ১৯তম স্থানে অবস্থান করছেন। এ পর্যন্ত এটাই তার সেরা র‌্যাঙ্কিং।

মিয়ামিতে শেষ আটে পৌঁছানো বেলারুশের আরিনা সাবালেঙ্কা এক ধাপ উপরে উঠে সেরেনা উইলিয়ামসকে হঠিয়ে সপ্তম স্থানে উঠে এসেছে। তবে ক্যারোলিন প্লিসকোভা তিনধাপ অবনমন হয়ে নবম স্থানে নেমে গেছেন।

ডব্লিউটিএ বিশ্ব র‌্যাঙ্কিং:

১. এ্যাশলে বার্টি (অস্ট্রেলিয়া) ৯১৮৬ রেটিং পয়েন্ট

২. নাওমি ওসাকা (জাপান) ৭৯৮৫

৩. সিমোনা হালেপ (রোমানিয়া) ৬৯৪৫

৪. সোফিয়া কেনিন (যুক্তরাষ্ট্র) ৫৯১৫

৫. এলিনা সেভিতলোনা (ইউক্রেন) ৫৭৫০

৬. বিনাকা আন্দেস্কু (কানাডা) ৫৬২৫

৭. আরিনা সাবালেঙ্কা (বেলারুস) ৫০৮৫

৮. সেরেনা উইলিয়ামস (যুক্তরাষ্ট্র) ৪৮৫০

৯. ক্যারোলিন প্লিসকোভা (চেক প্রজাতন্ত্র) ৪৬৬০

১০. কিকি বার্টিনস (নেদারল্যান্ড) ৪৯৯০

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত