ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

অলিম্পিক থেকে বহিস্কার নওরিন

  স্পোর্টস প্রতিবেদক

প্রকাশ : ২৪ জুলাই ২০২১, ২১:০৬

অলিম্পিক থেকে বহিস্কার নওরিন

ইসরাইলি প্রতিপক্ষের বিপক্ষে লড়তে অস্বীকৃতি জানিয়ে টোকিও অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নেয়া আলজেরিয়ান জুডোকা ফেথি নওরিনকে বহিস্কার করা হয়েছে। অলিম্পিক গেমসের ৭৩ কেজি জুডোর দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হওয়ার সম্ভাবনা ছিল নওরিন এবং ইসরাইলের টোহার বাটবালের। অবশ্য তার আগে প্রথম রাউন্ডে নওরিনকে জিততে হতো সুদানের মোহামেদ আবদালরাসুলের বিপক্ষে।

এ ঘটনায় ইন্টারন্যাশনাল জুডো ফেডারেশন নওরিন এবং তার কোচ আমর বেনিখলেফকে বরখাস্ত করা হয়েছে। নওরিনের পদক্ষেপে সমর্থন জানিয়ে কোচ বলেছিলেন, ড্রর ক্ষেত্রে আমাদের ভাগ্য সহায়তা করেনি। আমরা প্রতিপক্ষ হিসেবে ইসরাইলি খেলোয়াড় পেয়েছিলাম। তাই নাম প্রত্যাহার করতে হয়েছে। আমরা সঠিক সিদ্ধান্তই নিয়েছি।

ইন্টারন্যাশনাল জুডো ফেডারেশন (আইজেএফ) এক বিবৃতিতে বলেছে, আইজেএফ সব ধরনের বৈষম্যের বিপক্ষে দৃঢ় অবস্থান ধরে রাখার ব্যাপারে বদ্ধ পরিকর। নওরিনের নাম প্রত্যাহার করে নেয়াটা আইজেএফর নীতি বিরুদ্ধে।

আলজেরিয়ান অলিম্পিক কমিটি নওরিন ও তার কোচের অলিম্পিক অ্যাক্রিডিটেশন বাতিল করেছে এবং দেশে ফেরত পাঠাচ্ছে। নওরিনের নিষেধাজ্ঞা কত দিনের সে বিষয়ে কোন তথ্য জানা যায়নি। এ বিষয়ে নওরিনের কোন বক্তব্য জানা যায়নি। এর আগেও একই কারণে নওরিন ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন।

ইসরাইল-ফিলিস্তিন বিরোধ চলে আসছে বহু বছর ধরে। ইসরাইল নানা অজুহাতে ফিলিস্তিনের উপর সামরিক হামলা চালিয়ে নিরীহ মানুষ মেরে আসছে। এর আগে ইরান এবং মিশরের খেলোয়াড়রাও ইসরাইলের খেলোয়াড়দের বিরুদ্ধে খেলতে অস্বীকৃতি জানিয়েছিল।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত