ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার ওপর উয়েফার নিষেধাজ্ঞা বহাল

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৬ মার্চ ২০২২, ১২:৪৫  
আপডেট :
 ১৬ মার্চ ২০২২, ১২:৫৩

রাশিয়ার ওপর উয়েফার নিষেধাজ্ঞা বহাল

ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রেক্ষিতে রাশিয়ার ফুটবলের ওপর দেয়া উয়েফার নিষেধাজ্ঞা বহাল রেখেছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)।

এর আগে রুশ সামরিক বাহিনী ইউক্রেনে হামলা করার চারদিনের মাথায় গত ২৮ ফেব্রুয়ারি থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করে ফিফা ও উয়েফা।

উয়েফা এবং ফিফার দেয়া এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সিএএসের কাছে আপিল করে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)। মঙ্গলবার (১৫ মার্চ) সেই আপিলের রায়েই উয়েফার দেয়া নিষেধাজ্ঞা বহাল রাখা হয় সিএএসে।

২৮ ফেব্রুয়ারি দেয়া উয়েফা আর ফিফার নিষেধাজ্ঞার কবলে পড়ে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ থেকে ছিটকে যায় রাশিয়া। ফিফা বিশ্বকাপ থেকে ছেলেরাই শুধু নয়, ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে বাদ পড়ে রাশিয়ার নারী ফুটবল দলও।

এরপর গত ৩ মার্চ আরএফইউ এক বিবৃতিতে জানায়, উয়েফা আর ফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে সিএএসে আপিল করা হবে। সংস্থা দুটির বিরুদ্ধে ক্ষতিপূরণ দাবি করার কথাও জানানো হয়েছিল।

তবে সিএএসের এই রায় শুধুমাত্র উয়েফার ক্ষেত্রে প্রযোজ্য হবে। ফিফার দেয়া নিষেধাজ্ঞা বাতিল করতে এখনও চেষ্টা চলমান রাশিয়ার।

আরএফইউ ফিফার দেয়া নিষেধাজ্ঞা বাতিল করাতে সক্ষম হলে ২৪ মার্চ বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে খেলার সুযোগ পাবে তারা। তবে প্লে-অফে রাশিয়ার প্রতিপক্ষ পোল্যান্ড আগেই অস্বীকৃতি জানিয়েছে তাদের বিরুদ্ধে খেলতে। আবার এই ম্যাচে জিতলে সুইডেন বা চেক রিপাবলিকের বিরুদ্ধে খেলতে হবে রাশিয়াকে। এই দুই দলও রাশিয়ার বিরুদ্ধে খেলতে অস্বীকৃতি জানিয়েছে আগেই।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত