ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

লা লিগায় ফের বর্ণবাদের শিকার ভিনিসিউস

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৩

লা লিগায় ফের বর্ণবাদের শিকার ভিনিসিউস
ব্রাজিলিয়ান তারকা ভিনিসিউস জুনিয়র । ছবি: সংগৃহীত

বর্ণবাদী আচরণ যেন পিছু ছাড়ছে ব্রাজিলিয়ান তারকা ভিনিসিউস জুনিয়রের। এবার বর্ণবাদের শিকার হলেন মায়োর্কার মাঠে। এর আগেও তিন দফায় লা লিগার ম্যাচে বর্ণবাদের শিকার হন তিনি।

রোববার (৫ ফেব্রুয়ারি) লা লিগায় নাচোর আত্মঘাতী গোলে মায়োর্কার বিপক্ষে ১-০ ব্যবধানে হেরেছে রিয়াল মাদ্রিদ। এ নিয়ে শেষ আট ম্যাচে তিন হারের স্বাদ পেল স্প্যানিশ এই ক্লাবটি। তবে ম্যাচ হারের চেয়ে আরেকটি বিষয় আলোচনায় ওঠে। তা হচ্ছে বর্ণবাদী আচরণ।

স্ট্রিমিং প্রতিষ্ঠান দাজনের সামাজিক মাধ্যমে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায় মায়োর্কার সমর্থকদের একটি অংশ ভিনিসিউসকে ‘বানর’ বলে ডাকছে। ভিডিওটি এখন ছড়িয়ে পড়েছে সাড়া বিশ্বজুড়ে। আর তাই বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনারও কোনো শেষ নেই।

এনিয়ে মায়োর্কার পক্ষ থেকে কিছু জানানো হয়নি। এদিকে মায়োর্কার বিপক্ষে ম্যাচে ১০ বার ফাউলের শিকার হন ভিনিসিউস। লা লিগায় চলতি মৌসুমে এক ম্যাচে এত ফাউল আর করা হয়নি আর কোনো ফুটবলারকে।

তবে ক্লাবের ম্যানেজার একটি রেডিও সাক্ষাৎকারে দাবি করেন, মাঠে তার দলের ফুটবলাররা ইচ্ছাকৃতভাবে টার্গেট করেননি ভিনিসিউসকে।

এদিকে এর আগেও তিন বার লা লিগার ম্যাচে বর্ণবাদের শিকার হন ভিনিসিউস। ২০২১ সালের নভেম্বরে বার্সেলোনার মাঠে, গত সেপ্টেম্বরে আতলেতিকো মাদ্রিদের মাঠে ও ডিসেম্বরের শেষ দিকে রিয়াল ভাইয়াদলিদের মাঠে।

এ নিয়ে গত ডিসেম্বরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন ভিনিসিউস। তিনি বলেছিলেন, বর্ণবাদ নিয়ে কিছুই করছে না লা লিগা। রিয়াল কোচ কার্লো আনচেলত্তি ও ভিনিসিউসের সতীর্থদের অনেকেও নিয়মিত প্রতিবাদ জানিয়ে আসছেন।

অবশেষে গত মাসের শুরুতে স্থানীয় আদালতে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করে লিগ কর্তৃপক্ষ। তবে কোনো ব্যবস্থা নেওয়ার খবর এখনও আসেনি।

চলতি মৌসুমে লা লিগায় ৭৯ বার ফাউলের শিকার হয়েছে ভিনিসিউস, ইউরোপের শীর্ষ সাত লিগে যা অনেকটা ব্যবধানে সর্বোচ্চ। এই ব্রাজিলিয়ানের প্রতি সম্ভাব্য ‘হেট ক্রাইম’ নিয়েও তদন্ত করছে স্প্যানিশ পুলিশ।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত