ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

ভারতকে ১০ উইকেটে হারিয়ে সিরিজে ফিরল অস্ট্রেলিয়া

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ২২:৩০

ভারতকে ১০ উইকেটে হারিয়ে সিরিজে ফিরল অস্ট্রেলিয়া
সংগৃহীত ছবি

মিচেল স্টার্কের নেতৃত্বে পেসাররা ভারতকে থামিয়ে দিলেন খুবই অল্প রানে। তাণ্ডব চালিয়ে ছোট লক্ষ্য তাড়ার কাজটা অনায়াসে সারলেন দুই ওপেনার ট্রাভিস হেড ও মিচেল মার্শ। দাপট দেখিয়ে অসাধারণ জয়ে সিরিজে সমতা টানল অস্ট্রেলিয়া।

রোববার বিশাখাপত্তনমে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিকদের ১০ উইকেটে উড়িয়ে দিয়েছে অজিরা। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ২৬ ওভারে মাত্র ১১৭ রানে অলআউট হয়ে যায় রোহিত শর্মার দল। জবাবে মাত্র ১১ ওভারে বিনা উইকেটে ১২১ রান তুলে জয় নিশ্চিত করেন স্টিভেন স্মিথরা।

ম্যাচসেরার পুরস্কার জেতা বাঁহাতি পেসার স্টার্ক বল হাতে নেন ৫ উইকেট। তিনি অবশ্য ছিলেন কিছুটা খরুচে। ৮ ওভারে একটি মেডেন পেলেও দেন ৫৩ রান। দুই ডানহাতি পেসার শন অ্যাবট ও নাথান এলিস যথাক্রমে ৩ ও ২ উইকেট শিকার করেন।

হেড ও মার্শ ব্যাট করেন টি-টোয়েন্টির ঢঙে। ইনিংসের ৩৯ ওভার বাকি থাকতে তারা ম্যাচ শেষ করে দেন। বাঁহাতি হেড ১৭০ স্ট্রাইক রেটে ৫১ রানের অপরাজিত ইনিংস খেলেন ৩০ বলে। তিনি মারেন ১০ চার। সমান ৬ চার ও ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৬৬ রান করেন ডানহাতি মার্শ। তার স্ট্রাইক রেট ছিল ১৮৩.৩৩।

উইকেট ব্যাটিংয়ের জন্য ভীষণ কঠিন ছিল এমন নয়। বরং ব্যাটারদের আলগা শট বিপদ ডেকে আনে ভারতের জন্য। সঙ্গে স্টার্কের আগুন ঝরানো বোলিং যুক্ত হলে কোনোমতে একশ পেরিয়ে থামতে হয় তাদের।

ভারতের মাত্র চার ব্যাটার স্পর্শ করতে পারেন দুই অঙ্কের স্কোর। ৩৫ বলে সর্বোচ্চ ৩১ রান আসে বিরাট কোহলির ব্যাট থেকে। তাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন এলিস। রিভিউ নেওয়ার পথে হাঁটেননি নিশ্চিত আউট বুঝে ফেলা এই তারকা ব্যাটার। আক্সার প্যাটেল অপরাজিত থাকেন ২৯ বলে ২৯ রানে।

স্টার্ক নেন ভারতের প্রথম ৪ উইকেটের সবকটি। একে একে তিনি সাজঘরের পথে দেখান শুবমান গিল, রোহিত, সুরিয়াকুমার যাদব ও লোকেশ রাহুলকে। এরপর মোহাম্মদ সিরাজকে বোল্ড করে ভারতের ইনিংসের ইতি টানার মাধ্যমে তিনি পূর্ণ করেন ৫ উইকেট। মাঝে অ্যাবট ও এলিস জারি রাখেন নিয়মিত বিরতিতে উইকেট তুলে নেওয়া।

দেশের মাটিতে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি ভারতের সর্বনিম্ন এবং সব মিলিয়ে চতুর্থ সর্বনিম্ন সংগ্রহ। আর তাদের বিপক্ষে প্রথমবার এই সংস্করণে দুইশর (২৩৪) বেশি বল হাতে রেখে জিতল অজিরা।

দুই ক্রিকেট পরাশক্তির সিরিজে চলছে ১-১ ব্যবধানে সমতা। আগামী বুধবার(২৩ মার্চ) চেন্নাইয়ে অনুষ্ঠিত হবে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডে।

বাংলাদেশ জার্নাল/কেএ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত