ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

দরিভার-এনদ্রিকে বাজিমাত ব্রাজিলের, গড়ল নতুন রেকর্ড

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ১২:০৬

দরিভার-এনদ্রিকে বাজিমাত ব্রাজিলের, গড়ল নতুন রেকর্ড
ছবি : সংগৃহীত

গেল বিশ্বকাপের পর থেকেই খুব একটা ছন্দে নেই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এদিকে প্রীতি ম্যাচ ও বিশ্বকাপের বাছাইপর্বসহ মোট নয়টি ম্যাচ খেলে সাতটিতেই ব্যর্থ সেলেসাওরা। ম্যাচ হারানোর গল্পগুচ্ছ-২০২৩ কে পেছনে ফেলে ইংল্যান্ডকে হারিয়ে নতুন করে স্বপ্ন বুঁনা শুরু করলো ব্রাজিল।

ব্রাজিলের জার্সিতে তৃতীয়বার খেলতে নামা এনদ্রিক ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিলেন ৭১ মিনিটে। নেমে গোলের দেখা পেতে সময় নিলেন ৯ মিনিট। তার ওই গোলেই ১৫ বছর পর ইংল্যান্ডকে হারাল ব্রাজিল। কোচ দরিভাল জুনিয়রের জাতীয় কোচিংয়ের অভিষেক রাঙিয়ে দিলেন এনদ্রিকই।

সবশেষ ২০০৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছিল ব্রাজিল। সেই জয়ের ব্যবধানও ছিল একই। আজকের মতো সেটাও ছিল আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। কাতারের আল রাইয়ানে অনুষ্ঠিত সেই ম্যাচে ব্রাজিলের হয়ে গোল করেছিলেন নিলমার।

নতুন কোচ দরিভাল জুনিয়রের অধীনে ঘুরে দাঁড়ানোর মিশনে এদিন শুরুর একাদশেই অভিষেক পাঁচ ফুটবলারের। ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের ১২ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও দুর্বল শটে ব্রাজিল ভক্তদের হতাশ করেন ভিনিসিয়াস জুনিয়র। ৩৫ মিনিটে পাকেতার শট প্রতিহত হয় গোলপোস্টে। মিনিট দুয়েকের মাথায় ফিল ফোডেনের দুর্বল শট হতাশ করে ইংল্যান্ড সমর্থকদের।

এরপর ম্যাচের ৮০ মিনিটে ডেডলক ভাঙেন ব্রাজিলের বদলি ফরোয়ার্ড এন্ডরিক। ভিনিসিয়াসের শট গোলরক্ষক জর্ডান পিকফোর্ড ঠেকিয়ে দিলেও ফিরতি বলে স্কোরশিটে নাম তোলেন ১৭ বছর বয়সী এই ফুটবলার। ম্যাচের শেষ দিকে এন্ডরিকের আরও একটি শট ফিরিয়ে দেন ইংলিশ গোলরক্ষক। ফলে ব্যবধান না বাড়লেও ওয়েম্বলিতে ২০ ম্যাচ পর পরাজয়ের স্বাদ পায় থ্রি লায়ন্স।

এদিকে ২০২২ কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পর প্রায় ১৩ মাস অন্তবর্তীকালীন কোচ দিয়ে কাজ চালিয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। রামন মেনেজেস ও ফার্নান্দো দিনিজের কেউই প্রত্যাশা পূরণ করতে পারেননি কোচের দায়িত্ব নিয়ে। দিনিজের অধীনে সর্শেষ ৩ ম্যাচে মাঠে নেমে পরাজয়ের স্বাদ পায় ব্রাজিল। ৩টি ম্যাচই আবার ছিল ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের।

ওই ৩ হারে শঙ্কা জেগেছিল ব্রাজিলের ছিটকে যাওয়ার। দক্ষিণ আমেরিকান অঞ্চলের (কনমেবল) বাছাইয়ের পয়েন্ট তালিকার ছয়ে অবনমন হয় রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

দলের ভাগ্য বদলাতে গেল জানুয়ারিতে সিবিএফ স্থায়ী কোচ হিসেবে দায়িত্ব দেয় দরিভালকে। তার অধীনে প্রথম খেলতে নেমেই জয়ের স্বাদ পেয়েছে জয়ের খরায় থাকা সেলেসাওরা।

এর আগে ইংল্যান্ডের মাটিতে গতকালের আগে ১২টি ম্যাচ খেলেছে ব্রাজিল। এর মধ্যে মাত্র দুটিই জিততে পেরেছে তারা, ১৯৮১ সালের পর ১৯৯৫ সালে। ১৯৯৫ সালের পর ইংল্যান্ডের বিপক্ষে তাদের মাঠে আরও চারটি ম্যাচ খেলেছে ব্রাজিল। এর মধ্যে তিনটিতে ড্র করেছে, অন্যটিতে হেরেছে।

ব্রাজিলের কোচ হিসেবে প্রথম ম্যাচে ডাগআউটে দাঁড়িয়েই প্রায় অজেয় ইংল্যান্ড-দুর্গ জয় করেছেন দরিভাল। আবেগময় এই জয়ের পর ব্রাজিলের নতুন কোচ তাঁর আগামীর প্রতিপক্ষদের একটি হুমকিই যেন দিয়ে রাখলেন এই বলে যে এটা মাত্র শুরু!

ওয়েম্বলিতে গতকাল ইংল্যান্ডকে ১-০ গোলে হারানোর পর সংবাদ সম্মেলনে দরিভাল বলেছেন, ‘নিশ্চিত করেই এটা বিশেষ এক মুহূর্ত। ইংল্যান্ডের মাটিতে এর আগে ব্রাজিলের অল্প কয়েকটি ম্যাচ জয়ই আমাদের (এই দলের) সম্পর্কে ধারণা দেয়। কিন্তু এটা থেকে সরে গেলে চলবে না যে আমাদের কাজের মাত্র শুরু।’

চোটের কাছে নেইমার, আলিসন, এদেরসনদের মতো দলের নিয়মিত খেলোয়াড়দের হারানো দরিভাল ইংল্যান্ডের বিপক্ষে শুরুর একাদশে পাঁচজনকে অভিষেক করান। এ নিয়ে তিনি বলেছেন, ‘এই ছেলেদের ওপর আমার অগাধ বিশ্বাস আছে। এই দলের কাছ থেকে আমি আরও অনেক কিছু আশা করছি। কিন্তু আমি মনে করি, এটা (ইংল্যান্ডের বিপক্ষে জয়) দেখিয়েছে যে আমরা কত দূর যেতে সক্ষম।’

ম্যাচের ৮০ মিনিটে এনদ্রিকের গোলটি করেছেন ১৭ বছর ২৪৬ দিন বয়সে। এটা তাকে ওয়েম্বলিতে ছেলেদের সিনিয়র ফুটবলে সর্বকনিষ্ঠ গোলদাতা বানিয়েছে। একই সঙ্গে ১৯৯৪ সালে রোনালদো নাজারিওর পর ব্রাজিলের হয়ে সর্বকনিষ্ঠ গোলদাতাও হয়ে গেছেন তিনি। ১৯৯৪ সালে রোনালদো যখন আইসল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের জার্সিতে নিজের প্রথম গোলটি করেন, তার বয়স ছিল ১৭ বছর ৭ মাস ১২ দিন।

ম্যাচ শেষে দরিভাল এনদ্রিককেও প্রশংসায় ভাসিয়েছেন, ‘এখন পর্যন্ত সে যে মনোভাব দেখিয়েছে, ব্রাজিল ও বিশ্ব ফুটবলের জন্য খুব গুরুত্বপূর্ণ এক নাম হতে পারে।’

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত