ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ওয়ানডের পাশাপাশি টেস্টেও শীর্ষে বিরাট

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ১৫:০২

ওয়ানডের পাশাপাশি টেস্টেও শীর্ষে বিরাট

টেস্টে এক নম্বর ব্যাটসম্যানের জায়গা ধরে রাখলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শুধু পাঁচদিনের ক্রিকেটেই নয়, ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও তিনি রয়েছেন শীর্ষে। টেস্ট-একদিন মিলিয়ে দুই ফরম্যাটেই শিখরে তিনি।

টেস্টে সদ্য-প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ৯৩৫ পয়েন্টে সবার উপরে রয়েছেন বিরাট। দুইয়ে রয়েছেন স্টিভ স্মিথ। তার পয়েন্ট ৮৪৭। তবে মার্চে বল-বিকৃতি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার পর তিনি নির্বাসিত। তারপর থেকে টেস্ট খেলেননি তিনি। ক্রিকেট অস্ট্রেলিয়া তাকে এক বছরের জন্য নির্বাসিত করেছে।

একসময় অবশ্য স্মিথই ছিলেন শীর্ষে। ভারতের ইংল্যান্ড সফরে প্রথমবার স্মিথকে টপকে যান বিরাট। তারপরে খুইয়েও ফেলেন শীর্ষস্থান। কিন্তু ওই সিরিজেই শেষ পর্যন্ত পাকাপাকি ভাবে এক নম্বরে উঠে আসেন কোহালি। টেস্টের সেরা দশ ব্যাটসম্যানের তালিকায় পাঁচে আছেন চেতেশ্বর পূজারা। তালিকায় ১৭-এ আছেন অজিঙ্ক রাহানে, ২৩-এ আছেন লোকেশ রাহুল।

আইসিসি র‌্যাঙ্কিংয়ে টেস্টের সেরা বোলারদের তালিকায় পাঁচে আছেন ভারতের রবীন্দ্র জাডেজা। নয়ে আছেন অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। তার পয়েন্ট ৮৯৬। জাডেজা ও অশ্বিনের পয়েন্ট যথাক্রমে ৮১২ ও ৭৭৭। গলে সদ্য বিদায়ী টেস্ট খেলা শ্রীলঙ্কার বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ একধাপ নেমে রয়েছেন আটে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত