ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ০১:৫৯

প্রিন্ট

ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপের নায়ক সেই ট্র্যাজিক হিরো

ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপের নায়ক সেই ট্র্যাজিক হিরো
অনলাইন ডেস্ক

টান টান উত্তেজনাপূর্ণ ফাইনালে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতলো ক্রিকেটের জনক ইংল্যান্ড। বছরের পর বছর ধরেই ইংলিশদের জন্য বিশ্বকাপ ছিল আরাধ্য স্বপ্ন। অবশেষে ২৩ বছর পর নতুন চ্যাম্পিয়নকে পেল ক্রিকেট বিশ্ব। রোববার লন্ডনের লর্ডস কেবল বিশ্বকাপ ইতিহাসের নয়; ওয়ানডে ইতিহাসেরও সেরা ম্যাচ উপহার দিয়েছে। ইতিহাসে স্থান করে নেওয়া ম্যাচটিতে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন ইংলিশ সিংহ বেন স্টোকস।

নিউজিল্যান্ডের ২৪১ রানের টার্গেটের জবাব দিতে নেমে ৮৬ রানে ৪ ‍উইকেট হারানো ইংল্যান্ডকে বাঁচিয়েছে স্টোকসের ব্যাট। পঞ্চম উইকেটে জস বাটলারের সঙ্গে করেন ১১০ রানের জুটি গড়েন তিনি। দলকে দোদুল্যমান অবস্থায় রেখে বাটলার বিদায় নিলেও বৃটিশ সাম্রাজ্যের সূর্য অস্ত যেতে দেননি স্টোকস।

লোমহর্ষক ম্যাচে শেষ ওভার পযর্ন্ত লড়ে দলকে টাই এনে দেন স্টোকস। শেষ বলে জিততে হলে ইংল্যান্ডের দরকার ছিল ১ বলে ২ রান। কিন্তু ট্রেন্ট বোল্টের বলে ২ রান নিতে গিয়ে শেষ উইকেট হিসেবে রান আউটের শিকার হোন মার্ক উড। এর আগে শেষ ওভারে জয়ের জন্য ইংলিশদের দরকার ছিল ১৫ রান। স্টোকসের ব্যাট কথা বলেছে প্রয়োজনীয় মুহূর্তে।

শেষ পযর্ন্ত ৯৮ বলে ৮৪ রানে অপরাজিত ছিলেন স্টোকস। তার ইনিংসটি সাজানো ছিল ৫ চার ও ২ ছক্কায়।

টাই হওয়া ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও স্টোকস (৮) ও বাটলারের (৭) ব্যাটে ভর করে নিউজিল্যান্ডকে ১৬ রানের টার্গেট দেয় ইংল্যান্ড। সেখানেও ছড়ায় রোমাঞ্চ। শেষ বলে জয়ের জন্য ২ রান নিতে নিতে গিয়ে রান আউট হোন মার্টিন গাপটিল। টাই হয় সুপার ওভারও। অবশেষে মূল ইনিংস ও সুপার ওভারের বাউন্ডারির হিসেবে এগিয়ে থেকে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতে ইংল্যান্ড।

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের ট্র্যাজিক হিরো বেন স্টোকসই হলেন ইংরেজদের প্রথম বিশ্বকাপের নায়ক। ভারতের কলকাতার ইডেন গার্ডেন্সে সেদিন ক্যারিবীয় রূপকথার নায়ক হয়েছিলেন কার্লোস ব্রাথওয়েট।

সে ফাইনাল ম্যাচের শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের জয়ের জন্য দরকার ছিলো ১৯ রান। বেন স্টোকসের করা সে ওভারের প্রথম চার বলে পরপর ছক্কা হাঁকিয়ে ক্যারিবীয়দের শিরোপা জেতান ব্রাথওয়েট। সেদিন নিজ দেশকে শিরোপা না জেতাতে পারার বেদনায় পুড়েছিলেন স্টোকস। অঝোর ধারায় কাঁদছিলেন পিচের ওপর বসে।

সেদিনের ইডেন গার্ডেন্সে ট্র্যাজিক হিরো হওয়া বেন স্টোকস বছর তিনেক পর এবার হলেন বড় শিরোপার নায়ক।

তাও আবার ঘরের মাঠে ক্রিকেটের সবচেয়ে বড় আসর ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতানোর মাধ্যমে। ক্রিকেট মক্কাখ্যাত লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে ইংল্যান্ডের প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার ম্যাচের সেরা খেলোয়াড় যে সেই বেন স্টোকসই।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত