ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ০৯:৫২

প্রিন্ট

সম্পদের পাহাড় গড়েছেন যে ফুটবলাররা

সম্পদের পাহাড় গড়েছেন যে ফুটবলাররা
স্পোর্টস ডেস্ক

ফুটবলারদের বিলাসী জীবনযাপন সম্পর্কে কে না জানে? দামি গাড়ি, দামি বাড়ি থেকে শুরু করে ছুটির দিনে স্বপ্নের অবকাশ যাপন! ইউরোপিয়ান ফুটবলের সাথে বিশ্বের সব লিগেই ফুটবলার কেনা-বেচা হচ্ছে রেকর্ড দামে। আগে যেখানে ৭০ মিলিয়নে পাওয়া যেত হালের সব থেকে সেরা খেলোয়াড় রোনালদোকে, এখন বেঞ্চ গরম করা একজন ডিফেন্ডারের দামই তার থেকে বেশি।

ফুটবলারদের এই আকাশচুম্বী দাম বেড়ে যাওয়ায় একেকজনের সম্পদের পরিমাণও হয়েছে অবিশ্বাস্য। মেসি-রোনালদোসহ বিশ্বের সেরা ফুটবলারদের মোট সম্পদের পরিমাণ শুনলে মাথা ঘুরে যেতে বাধ্য যে কারো।

১০. রিকার্ডো কাকা- নিট সম্পদ: ৯৫ মিলিয়ন ইউএস ডলার

কাকা ব্রাজিলিয়ান মিডফুটবলার যিনি সাও পাওলো এফসিতে খেলেন। তিনি কলেগিও বাতিস্তা ব্রাজিলিয়োতে পড়াশোনা করেছেন এবং মাত্র আট বছর বয়সেই তিনি তার ফুটবল ক্যারিয়ারের যাত্রা শুরু করেন। এই তারকা ফুটবলার টেনিসও খেলতেন। ১৫ বছর বয়সে তিনি সাও পাওলো এফসি ক্লাবের সাথে চুক্তিবদ্ধ হন। কাকার নিট সম্পদ ৯৫ মিলিয়ন ডলার, যা এই তালিকার ১০ নম্বরে স্থান করে নিয়েছে।

৯. ইডেন হ্যাজার্ড- নিট সম্পদ: ১০০ মিলিয়ন ইউএস ডলার

ইডেন হ্যাজার্ড একজন বেলজিয়াম ফুটবল প্লেয়ার যিনি মাত্র ৪ বয়সে তার ফুটবল ক্যারিয়ারের সূচনা করেন। তিনি ৮ বছর রয়াল স্টেড ব্রাইনয়িসে ছিলেন, তারপর তিনি টুবিজে যোগ দেন। ২০১৯ সালে ইডেন হ্যাজার্ডের নিট সম্পদ ১০০ মিলিয়ন ডলারে এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ৯ নম্বরে রেখেছে।

৮. পেলে- নিট সম্পদ: ১০০ মিলিয়ন ইউএস ডলার

পেলে একজন অবসরপ্রাপ্ত ফুটবল প্লেয়ার যিনি অবিশ্বাস্য সম্পদের মালিক। অগণিত ফ্যান, খেলোয়াড় এবং বিশেষজ্ঞদের মতে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার। পেলের নিট সম্পদ প্রায় ১০০ মিলিয়ন ডলার।

৭. ফ্রাঞ্চেস্কো টট্টি- নিট সম্পদ: ১০১.৬ মিলিয়ন ইউএস ডলার

ফ্রাঞ্চেস্কো টট্টি একজন ইতালিয়ান ফুটবল প্লেয়ার যিনি তার ক্যারিয়ারের সূচনা করেন ফরটিটুডো ফুটবল ইয়ুথ টিমে যোগদানের মাধ্যমে। ১৯৯৮-৯৯ এর দিকে তিনি তরুণ খেলোয়াড় হিসেবে স্বীকৃতি লাভ করেন। এক বছর পর তিনি ‘ইতালিয়ান ফুটবল অফ দ্যা ইয়ার’ হিসেবে আখ্যায়িত হন এবং ব্যালন ডি’ওরের জন্য নমিনেশন গ্রহণ করেন। ২০১৯ সালে ফ্রাঞ্চেস্কো টট্টির নিট সম্পদ ১০১.৬ মিলিয়ন ডলারে এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ৭ নম্বরে রেখেছে।

৬. ওয়েন রুনি- নিট সম্পদ: ১৪৫ মিলিয়ন ইউএস ডলার

ওয়েন রুনি একজন ইংরেজ ফুটবলার যিনি স্ট্রাইকার হিসেবে প্রিমিয়ার লীগ ক্লাব: ম্যানচেস্টার ইউনাইটেডে এবং ইংল্যান্ড জাতীয় দলে খেলেন। ফ্রান্স ফুটবল জরিপ ২০১২ অনুসারে, রুনি ছিলো বিশ্বের পঞ্চম এবং ইংল্যান্ডের এক নম্বর বেস্ট পেইড প্লেয়ার। ওয়ানি রুনির নিট সম্পদ ১৪৫ মিলিয়ন ডলার।

৫. আলেক্সজান্দ্রে প্যাটো- নিট সম্পদ: ১৪৫ মিলিয়ন ইউএস ডলার

১৬ বছর বয়সে আলেক্সজান্দ্রে প্যাটো তার ক্যারিয়ারের সূচনা করেন এবং পরবর্তীতে তিনি ক্যাম্পিন্যাটো ব্রাজিলিরো সাব ২০ তে প্রতিযোগিতা করার জন্য স্পোর্টস ক্লাব ইন্টারন্যাসিওনালে যোগদান করেন। ২০০৬ সালে তিনি ফিফা ক্লাব ওয়ার্ল্ড ক্লাব জয়ে উদ্বুদ্ধ করার জন্য তিনি তার দলকে নেতৃত্ব দেন। ২০১৯ সালে আলেক্সজান্দ্রে প্যাটোর নিট সম্পদ ১৪৫ মিলিয়ন ডলারে এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ৫ নম্বর অবস্থানে রেখেছে।

৪. ডেভ ওইলান- নিট সম্পদ: ২২০ মিলিয়ন ইউএস ডলার

ডেভ ওইলান সাবেক ইংরেজ ফুটবলার। ক্যারিয়ার জীবনে তিনি ব্ল্যাকবার্ণ রোভার্স ও ক্রিউই আলেক্সজান্দ্রার হয়ে খেলেন। উইলান ফুটবল লীগ চ্যাম্পিয়নশীপ ক্লাব উইলান এথলেটিকের স্বত্বাধিকারী। ডেভ উইলানের নিট সম্পদ ২২০ মিলিয়ন ডলার।

৩. লিওনেল মেসি- নিট সম্পদ: ৪০০ মিলিয়ন ইউএস ডলার

বার্সেলোনার প্রাণভোমরা। বিশ্বের অন্যতম সেরা প্লেয়ার হিসেবে তাকে বিবেচনা করা হয়। বিগত দুই সিজনে তাকে প্লেয়ার অব দ্য ইয়ার হিসেবে নির্বাচিত করা হয়। ২০১৯ সালে লিওনেল মেসির নিট সম্পদ ৪০০ মিলিয়ন ডলারে (বাংলাদেশি টাকায় ৩ হাজার ৩ শত ২৮ কোটি টাকা) এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ৩ নম্বর অবস্থানে রেখেছে।

২. ডেভিড ব্যাকহাম- নিট সম্পদ: ৪৫০ মিলিয়ন ইউএস ডলার

ডেভিড ব্যাকহাম অবসরপ্রাপ্ত একজন ফুটবলার। তিনিই প্রথম ইংরেজ ফুটবলার যিনি চারটি ভিন্ন দেশের লীগ টাইটেল হোল্ডার হয়েছেন। কুঁড়ি বছর তিনি ফুটবলের পেছনে কাটিয়েছেন এবং ২০০৪ সালে তিনি ছিলেন সবচেয়ে পেইড প্লেয়ার। ডেভিড ব্যাকহামের নিট সম্পদ প্রায় ৪৫০ মিলিয়ন ডলার ( বাংলাদেশি টাকায় ৩ হাজার ৪ শত ৪৪ কোটি টাকা )।

১. ক্রিস্টিয়ানো রোনালদো- নিট সম্পদ: ৪৫০ মিলিয়ন ইউএস ডলার

ক্রিস্টিয়ানো রোনালদো একজন পর্তুগিজ প্লেয়ার এবং তিনি সর্বকালের সেরা প্লেয়ার হিসেবে পরিচিত। ২০০৯ সালে ১৩২ মিলিয়ন ইউএস ডলার দিয়ে রিয়েল মাদ্রিদ তাকে কিনে নেয় যা ফুটবল জগতের ইতিহাসে তাকে সবচেয়ে দামি প্লেয়ার হিসেবে পরিচিত করে। পরে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন। ২০১৯ সালে ক্রিশ্চিয়ানো রোনাল্ডর নিট সম্পদ ৪৫০ মিলিয়ন ডলারে ( বাংলাদেশি টাকায় ৩ হাজার ৪ শত ৪৪ কোটি টাকা) এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ১ নম্বর অবস্থানে রেখেছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত