ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ফিল্ডিংয়ের ‘বেসিক’ জানে না বাংলাদেশ: রায়ান কুক

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৯, ১৩:২৪  
আপডেট :
 ১৮ আগস্ট ২০১৯, ১৩:৩৭

ফিল্ডিংয়ের ‘বেসিক’ জানে না বাংলাদেশ: রায়ান কুক

এক-দুটি ম্যাচ বাদে বিশ্বকাপে প্রায় প্রতি ম্যাচেই বাংলাদেশের ফিল্ডিং খোরাক জুগিয়েছে নানান সমালোচনার। প্রতিপক্ষের বিপজ্জনক ব্যাটসম্যানের সহজ ক্যাচ না ধরতে পারা এবং পরে সেই ব্যাটসম্যানের বড় ইনিংসের কাছে ম্যাচ হেরে যাওয়া- সেই তিক্ততার স্বাদও পেয়েছে দল। মাঠের চারপাশেও তেমন কার্যকর ছিলেন না বাংলাদেশের ফিল্ডাররা। কেমন যেন মনোযোগের অভাব দেখা যাচ্ছে বাংলাদেশ দলে।

বাংলাদেশের এমন পারফরমেন্সে প্রশ্ন উঠেছে ফিল্ডিং কোচ রায়ান কুকের কোচিং নিয়ে। তাই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন প্রশ্ন করেছিলেন কুককে যে এমন কেনো হলো। তখন পাপনকে টাইগারদের ফিল্ডিং কোচ রায়ান কুক জানিয়েছিলেন বাংলাদেশ দলের ফিল্ডাররা বেসিকই জানে না।

এ প্রসঙ্গে পাপন বলেছেন, ‘ফিল্ডিং কোচকে আমরা জিজ্ঞেস করেছিলাম যে পারফরমেন্স এমন হলো কেনো। সে অনেক জিনিস দেখিয়েছে, অনেক কথা বলেছে একটা জিনিস আমাদের মনে লেগেছে, সে বলেছে দেখো জাতীয় দলে যখন আসে তখন আমি ফিল্ডিংটাকে উন্নত করাতে পারি। কিন্তু বেসিকতো শিখাতে পারবো না। ওরাতো বেসিকই জানে না।’

ফিল্ডিংয়ের উন্নতি করা সম্ভব হলেও এই পর্যায়ে বেসিক শেখানো সম্ভব নয় বলে জানিয়েছিলেন বাংলাদেশের ফিল্ডিং কোচ। তিনি মনে করেন এইচপি, অনূর্ধ্ব ১৯ , ‘এ’ দল থেকেই বেসিক শেখানো উচিত।

বাংলাদেশের তরুণ ক্রিকেটারদের এভাবেই গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। তার বিশ্বাস আগামী দুই বছরের মধ্যে ভালো একটি দল পাবেন তারা। যে দলটি ফিল্ডিংয়েও পূর্ণতা লাভ করবে।

নাজমুল হাসানের ভাষ্য, ‘এই বেসিক শিখতে হবে ওদেরকে আরো আগেই। এইচপি, অনূর্ধ্ব ১৯ , এ দল সেখান থেকে আমাদের বেসিক শিখানো শুরু করতে হবে। ফিল্ডিংয়ে বেসিক যেনো আগে থেকে শুরু হয় এবং ফিটনেস নিয়ে আমরা কাজ করছি। আশা করি আগামী ২ বছরের মধ্যে আমরা ভালো একটি দল পাবো।’

  • সর্বশেষ
  • পঠিত