ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

বিপিএলের পারিশ্রমিক নিয়ে মুশফিকের বিস্ফোরক মন্তব্য

বিপিএলের পারিশ্রমিক নিয়ে মুশফিকের বিস্ফোরক মন্তব্য

বঙ্গবন্ধু বিপিএলে খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিকুর রহিম বলেনছেন, বিদেশি ক্রিকেটারদের চেয়ে স্থানীয়দের পারিশ্রমিকের অঙ্ক অনেক কম। তারা প্রত্যাশামতো পারিশ্রমিক পাচ্ছেন না।

বুধবার বিপিএল শুরুর দিনে সাংবাদিকদের ডিপেন্ডেবল খ্যাত এই উইকেটকিপার ব্যাটসম্যান বলেন, আমরা সারা বছর খেলি, তারপরও দেখা যায় অনেকের থেকে আমরা কম পাচ্ছি। এটা আমাদের জন্য ডিসক্রেডিট। বিশ্বের প্রায় সব লিগে কিন্তু স্থানীয় খেলোয়াররা বেশি পারিশ্রমিক পান। আমাদের নিজেদের খেলার মানও বাড়াতে হবে। আশা করব, আমরা যেন এবার ভাল খেলা দেখাতে পারি, যাতে আমাদের বেতন বৃদ্ধি পায়। এবারের বিপিএল তাই সবার জন্য অনেক চ্যালেঞ্জিং, আমার জন্যও চ্যালেঞ্জিং।

তিনি বলেন, আমরা সবসময় প্রত্যাশামতো পারিশ্রমিক পাই না। এবার তো অনেক তাড়াহুড়ো করে আয়োজন হয়েছে। টুর্নামেন্টটা যে এবার হচ্ছে, সেটাই অনেক। আমরা নীতি-নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করেছি। আশ্বাস পেয়েছি। পরবর্তী আসর থেকে বেতন-ভাতা আমরা ঠিকঠাক পাব বলে আশা করি। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে পার্থক্যটা যাতে কম হয়, সেটা অবশ্যই খেয়াল রাখা উচিত। ৫০ থেকে ৬০ জন আছে যারা প্রতি বছর পারফর্ম করে যাচ্ছে। এমনকি বিপিএলে অনেকে ভাল খেলে। এদের দিকটা দেখলে আমি মনে করি, বাংলাদেশ ক্রিকেটের জন্যেই ভালো হবে।

উল্লেখ্য, এবারের টুর্নামেন্টে স্থানীয় ক্রিকেটারদের সর্বোচ্চ ক্যাটাগরি 'এ' প্লাস। এই ক্যাটাগরিতে থাকা ৪ ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, তামিম ইকবাল পাবেন ৫০ লাখ টাকা করে। বিদেশিদের শীর্ষ ক্যাটাগরির পারিশ্রমিক সেখানে ১ লাখ ডলার, টাকায় যা ৮৪ লাখের মতো। আন্দ্রে রাসেল, শোয়েব মালিকের মতো তারকারা পাচ্ছেন আরও অনেক বেশি। দেশের 'এ' ক্যাটাগরির ৯ ক্রিকেটারের পারিশ্রমিক ২৫ লাখ। এছাড়া 'বি' ক্যাটাগরিতে পারিশ্রমিক ১৮ লাখ টাকা, 'সি' ক্যাটাগরিতে ১২ লাখ, 'ডি' ক্যাটাগরিতে ৮ লাখ ও 'ই' ক্যাটাগরিতে ৫ লাখ টাকা পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এবার বিশেষ বিপিএল আয়োজন করা হয়েছে। রাখা হয়নি কোনো ফ্র্যাঞ্চাইজি। গ্ল্যামার আর পারিশ্রমিক মিলিয়ে ক্রিকেটারদের অনেকে তাকিয়ে থাকেন বিপিএলের দিকে। কিন্তু এবার যেন সেই জৌলুস হারিয়ে ফেলেছে বিপিএল। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে স্থানীয়দের পারিশ্রমিকের সামঞ্জস্য রাখার যে দাবি জানিয়েছিলেন আন্দোলনকারী ক্রিকেটাররা, বাস্তবে তার কোনো প্রতিফলন দেখা যায়নি। যদিও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, সব দাবি মেনে নেওয়া হয়েছে।

কিছুদিন আগেই বেতন-ভাতাসহ নানাবিধ দাবিতে আন্দোলনে নেমেছিলেন জাতীয় দলের ক্রিকেটাররা। এরপর অনেক নাটক হয়েছে, অনেক জল গড়িয়েছে গঙ্গা-পদ্মায়। বিসিবির পক্ষ থেকে তাদের সব দাবি মেনে নেওয়ার কথা বলা হলেও এবার চলতি বিপিএলের পারিশ্রমিক নিয়ে অভিযোগ করলেন জাতীয় দলের এই সিনিয়র ক্রিকেটার।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত