ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ আপডেট : ৪ ঘন্টা আগে English

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ১৭:৪১

প্রিন্ট

কর্মজীবী নারীদের ডায়েট

কর্মজীবী নারীদের ডায়েট
জার্নাল ডেস্ক

অনেক চাকরিজীবী নারীদেরই অতিরিক্ত পরিশ্রম ও সঠিক ডায়েট প্ল্যানের অভাবে শরীর দুর্বল হয়ে পড়ে। কিন্তু সামান্য নিয়ম মেনে খাবার খেলেই সারাদিনের কাজের পরও থাকতে পারেন সক্রিয়।

চাকরিজীবী নারীদের ডায়েট প্লান

একই রকমের খাবার না খেয়ে ডায়েটে আনুন বৈচিত্র্যতা কিন্তু ডায়েট যাতে ব্যালেন্সড হয়। যেহেতু নারীদের পুরুষের তুলনায় এনিমিয়া হওয়ার প্রবণতা বেশি, তাই প্রতিদিন শাক বা সবজি খেতে হবে। টকদই, পনির বা বাটারমিল্ক রাখুন আপনার ডায়েট চার্টে। অফিসে কাজ করেন নারীরা প্রতিদিনের ডায়েটে নিচের খাবার বেছে নিতে পারেন।

শাকসবজি ও ফলমূল

শস্য ও আঁশজাতীয় খাবার

শিম, মটর, ডাল

মাছ, মাংস, ডিম

ফ্যাট ফ্রি মিল্ক

বিভিন্ন রকম তেল

সকালের নাস্তা বাদ নয়

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সকালে যারা এক কাপ কফি খেয়ে কাজে বের হয়ে যায় তাদের তুলনায় যারা নাস্তা করে কাজে যায় তারা সারাদিন কাজে ভাল পার্ফরমেন্স দেখান। অনেকে ওজন বেড়ে যাবে ভেবে সকালের নাস্তা খান না। কিন্তু এটি আপনার শরীরের মেটাবলিজম বৃদ্ধি করে তাই ওজন কমে না। সকালের নাস্তায় শর্করা, প্রোটিন ও সাথে ফল থাকলে ভিটামিন ও মিনারেলসের অভাবও পূর্ণ হবে।

ওটস, ব্রেড স্যান্ডউইচ, কর্ণফ্লেক্স ইত্যাদি

যেকোন একটি ফল

১ কাপ দুধ

ঘরে তৈরি দুপুরের খাবার

দুপুরের খাবারটি বাসা থেকেই তৈরি করে নিয়ে যান। না হলে এতে ব্যালেন্সড ডায়েটতো হয়ই না, এমনকি শরীরে বিভিন্ন প্রয়োজনীয় উপাদানের ঘাটতি ও পূরণ হয় না।

লাল চালের ভাত/ এগ স্যান্ডউইচ/ চিকেন স্যান্ডউইচ/ পাস্তা

সবজি বা ফ্রুট সালাদ

১ কাপ টক দই

অতিরিক্ত চা বা কফি নয়

অতিরিক্ত ক্যাফেইন আপনাকে ডিহাইড্রেটেড করে দেয় অর্থাৎ শরীরে পানির ঘাটতি দেখা দেয়। তাই দিনে ২ কাপের বেশি চা বা কফি খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।

অফিসে জাঙ্ক ফুড নয়

অফিসে সিঙ্গারা-সমুচা, ভাজা-পোড়া খাবেন না। এতে অতিরিক্ত ফ্যাট আমাদের শরীরে জমা হয়। তাই এর পরিবর্তে যেকোন ফ্রেশ ফ্রুট, খেজুর, কাজুবাদাম, আমন্ড ইত্যাদি খেতে পারেন। আর গরমের সময় রসালো ফল যেমন কমলা, তরমুজ, আম, পাকা পেঁপে ইত্যাদি খেতে পারেন।

রাতের খাবার

অনেক চাকরিজীবী নারী ওজন বেড়ে যাবে এই ভয়ে রাতের খাবারটি বাদ দেন। কিন্তু ডায়েট মানেই না খেয়ে থাকা নয়।

গমের রুটি/ ব্রেড/ ১ কাপ ভাত

ডাল/ চর্বিহীন মাংস এবং মাছ

সালাদ

ফল দিয়ে তৈরি ডেজার্ট

প্রচুর পানি

পানির অভাবে ডিহাইড্রেশন হয় যা আপনাকে করে তুলে দুর্বল। তাই সবসময় সাথে পানির বোতল রাখুন। প্রতিদিন দেড় থেকে দুই লিটার পানি পান করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close