ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

হজমের সমস্যার শিশুর অবসাদ হয়?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০১৯, ১৩:৫৬  
আপডেট :
 ২১ মে ২০১৯, ১৪:০৩

হজমের সমস্যার শিশুর অবসাদ হয়?

শিশু বড় হয়ে মানসিক ভাবে কতটা সুস্থ থাকবে, সেই বিষয়ে প্রথম থেকেই মা বাবার সচেতন থাকা উচিত। ছোট থেকে যে শিশু হজমের সমস্যায় ভোগে, তাদের প্রাপ্ত বয়স্ক অবস্থায় অবসাদে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা বলেন, ছোটবেলায় যাদের হজমের সমস্যা থাকে, তার প্রভাব মস্তিষ্কে পড়ে, যা প্রাপ্তবয়স্ক অবস্থায় অবসাদে পরিণত হতে পারে। পেটের সাথে মস্তিষ্কের সম্পর্ক রয়েছে। তাই ছোট থেকে কোনো শিশু পেটের বিভিন্ন সমস্যায় ভুগলে, পরে মানসিক অসুস্থতার শিকার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

মাংস, ক্যাফিন, গ্লুটেন, মিষ্টি, ও দুধ জাতীয় খাবার থেকে পেটের সমস্যা বাড়ে। এই ধরনের খাবারের বদলে তাই যথেষ্ট পরিমানে ফল ও সবজি ডায়েটে রাখা উচিত। এই ধরনের খাবারে ফাইবার থাকে যার ফলে কোষ্ঠকাঠিন্যের মতো রোগ এড়ানো যায়।

এছাড়াও খাবার খাওয়ার ধরনের উপরেও নির্ভর করে হজম শক্তি কেমন হবে। খাওয়ার সময়ে খাবারের দিকেই মন দিন, কোনো ভাবেই তাড়াহুড়ো করে খাবেন না। যে খাবারই খান তা ভাল করে চিবিয়ে না খেলে হজম হবে না। আর কতটা খাচ্ছেন সেদিকেও নজর দেয়া উচিত। ধীরে সুস্থে চিবিয়ে খেলে ওজন বাড়ার সম্ভাবনাও কমে।

এছাড়া শিশুদের ক্ষেত্রে দেখা উচিত যথেষ্ট পরিমানে তারা ঘুমাচ্ছে কি না। পড়াশোনার জন্য মা-বাবারা শিশুর উপর যে অতিরিক্ত চাপ তৈরি করে তাও শিশুর হজমের সমস্যা কারণ হতে পারে। শিশু পর্যাপ্ত পরিমানে খেলা করছে কি না তা দেখা উচিত।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত