ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ১৫:২৬

প্রিন্ট

শিশুদের ঘনঘন চুল কাটা কি ভাল?

শিশুদের ঘনঘন চুল কাটা কি ভাল?
জার্নাল ডেস্ক

জন্মের পরপরই শিশুর চুল ফেলে দিলেই নাকি ভাল চুল গজায় তা অনেকেরই ধারণা। তাই আমাদের দেশে এটি খুবই প্রচলিত একটি রীতি। তাই প্রায় সকল মা বাবাই গর্ভে ১৮ মাসে জন্মানো চুল ফেলে দেয়ায় বিশ্বাসী। এমন কি তারা এটাও চিন্তা করে এর ফলে যে চুল গজাবে, তা ঘন ও স্বাস্থ্যোজ্জ্বল হবে।

কিন্তু সত্যিই কি শিশুর জন্মের পর মাথার চুল ফেলে দিলে তার সাথে ভাল চুল গজানোর সম্পর্ক রয়েছে? বিজ্ঞান কিন্তু তা বলছে না। জন্মের সময় শিশুর মাথায় যে চুল থাকে, তা সাধারণত পাতলা ও নরম হয়। এই চুল এমনিতেও একটা বয়সের পর ঝরে গিয়ে নতুন চুল গজায়।

ঠিক যেমন দুধে দাঁত পড়ে গিয়ে নতুন দাঁত গজায়। পরিণত চুল অনেক বেশি মোটা হয়। কোন শিশুর মাথায় কেমন চুল হবে তা ফলিকলস-এর ওপর নির্ভর করে এবং আমরা প্রত্যেকেই জন্মের সময় নির্দিষ্ট সংখ্যক ফলিকলস নিয়ে জন্মাই। তাই জন্মের সময়ের চুল ফেলে দিলেও এই ফলিকলস-এর সংখ্যা বাড়ে না।

বিজ্ঞান বলছে, চুল ঘন হবে না পাতলা, তা জিনের ওপর নির্ভর করে। তাই ভাল চুলের আশায় বাচ্চাদের চুল বারবার ফেলে দেয়া আসলে অর্থহীন। অন্যদিকে চুল ফেলে দেয়ার পর যে চুল গজায় তার মুখ মোটা হওয়ায় অনেক সময় মনে হয় যে বেশি চুল গজিয়েছে, কিন্তু তা আসলে সম্ভব নয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত