ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

সচিবকে ঘুষ সাধায়-

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৯:০১  
আপডেট :
 ১৬ জানুয়ারি ২০১৮, ১৯:১৪

সচিবকে ঘুষ সাধায়-

সড়ক ও মহাসড়ক সচিবকে ঘুষ সাধায় চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। ফলে এই কোম্পানি বাংলাদেশে কোনো কাজ করতে পারবে না। মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, কোম্পানিটি যোগাযোগ সচিবকে ৫০ লাখ টাকা ঘুষ দিতে চেয়েছিল। কিন্তু সচিব বিষয়টি আমাদের জানিয়েছেন। এজন্য কোম্পানিটিকে ব্ল্যাক লিস্টেড করা হয়েছে। তারা কোনো কাজ করতে পারবে না।

কোন সচিবকে কোম্পানিটি ঘুষ সেধেছিল তার বিষয়ে কিছু বলেননি অর্থমন্ত্রী। তবে তিনি বলেন, আই অ্যাম প্রাউড অব হিম (সচিব)।

চীনের রাষ্ট্রায়ত্ত কোম্পানি চায়না হারবার নির্মাণ শিল্পে বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোর একটি। প্রায় ৮০টি দেশে তারা কাজ করছে। বাংলাদেশ সরকারের সাথেও তাদের চুক্তি হয়। সার্ভিস লেইনসহ ঢাকা-সিলেট মহাসড়কটি চার লেইনে উন্নীত করতে দুই বছর আগে চুক্তি হয়। চীন সরকারের অর্থায়নে প্রায় ১৭ হাজার কোটি টাকা ব্যয়ে কোম্পানিটি ২০১৮ সালের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করবে বলে বলা হয়।

কোম্পানিটি নতুন করে কোনো কাজ পাওয়ার জন্য ঘুষ সেধেছিল কি না এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, না না কাজ তো হয়ে গেছে। আমার মনে হয় খুশি রাখার জন্য ঘুষ দিতে চেয়েছিল, কাজে চুরি করবে। এই প্রকল্প এখন আমরা নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করব। চীন অর্থায়ন করবে না।

২০১৬ সালের ৯ অক্টোবর সার্ভিস লেইনসহ ঢাকা-সিলেট মহাসড়কটি চার লেইনে উন্নীত করতে চীন সরকারের মনোনীত কোম্পানির সঙ্গে চুক্তি হয়।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত