ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

জাফর ইকবাল ইসলামের বিরুদ্ধে একটি লাইনও লেখেননি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০১৮, ২২:৪২

জাফর ইকবাল ইসলামের বিরুদ্ধে একটি লাইনও লেখেননি

জঙ্গি হামলায় আহত অধ্যাপক জাফর ইকবালের স্ত্রী ইয়াসমিন হক বলেছেন, জাফর ইকবাল অন্তত ২০০ বই লিখেছেন, কোনো বইয়ে তিনি ইসলামের বিরুদ্ধে একটি লাইনও লেখেননি।

সোমবার শাহবাগে একটি বিক্ষোভ সমাবেশে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, যখন দেশ স্বাধীন হয়েছিল, তখন কিন্তু আমরা এমন ছিলাম না। সবাই বাঙালি ছিলাম। কোনো রিলিজিয়াস কমিউনাল অবস্থা ছিল না। আমাদের একটা সেক্যুলার দেশ, ওদের পড়তে হবে, বুঝতে হবে। ছাত্রদের বুঝতে হবে যে এটা হওয়া উচিত হয় নাই।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গত শনিবার অনুষ্ঠান চলাকালে কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক জাফর ইকবালের ওপর ছুরি নিয়ে হামলা করে ফয়জুল রহমান নামে এক যুবক। র‌্যাবের জিজ্ঞাসাবাদে সে বলেছে, জাফর ইকবাল ‘ইসলামের শত্রু’, তাই তাকে হত্যার উদ্দেশ্যে সে হামলা করেছে।

বিষয়টি নিয়ে ইয়াসমিন হক বলেন, একটা ছেলেকে বোঝানো হয়েছে, সে (জাফর ইকবাল) ইসলামের বিরুদ্ধে লিখেছে… সে (ফয়জুল) যদি পড়ত, তাহলে বুঝত। এই যে তাকে র‌্যাডিকালাইজড করতে পেরেছে, এটা কখনো করা উচিত হয় নাই। এ ছাড়াও যারা আছে, তাদেরকে বুঝতে হবে আমাদের দেশ কীভাবে স্বাধীন হয়েছে, আমাদের দেশ সাম্প্রদায়িক ছিল না।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের এই সাবেক অধ্যাপক আরো বলেন, জাফর ইকবাল অন্তত ২০০ বই লিখেছেন, কোনো বইয়ে তিনি ইসলামের বিরুদ্ধে একটি লাইনও লেখেননি। কিন্তু ফয়জুলের বয়সী ছেলেমেয়েদের ‘ডিপ্রেসড’ অবস্থায় ভুল বুঝিয়ে ভুল পথে টানা হচ্ছে।

আমাদের শিক্ষার্থী ও সারাদেশের শিক্ষার্থীদের বুঝতে হবে, যেটা ঘটে গেছে তা ঘটা উচিত হয় নাই। ২২-২৩ বছর ধরে আমরা বাচ্চাদের কী শিখায়ে আসতেছি... মুক্তিযুদ্ধের কথা, ধর্ম নিরপেক্ষতার কথা।

অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে সোমবার রাজধানীর শাহবাগে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

এসময় ইয়াসমিন হক বলেন, আমি নিজে দেখেছি, বড় বড় মানুষ হাউ মাউ করে কানতেছে। সারা বাংলাদেশে সব জায়গায় কানতেছে। হয়ত তাদের রাগও হচ্ছে। কিন্তু আইসিইউতে তিনি (জাফর ইকবাল) যখন মুখ খুললেন- উনার প্রথম কথা ছিল- আমার ছাত্রদের বোঝাও। ওরা যেন কোনো ভায়োলেন্স না করে। রাগ না করে।

তিনি বলেন, সরকারের এখানে কিছু করার নেই। যা করার আছে সরকার অনেক বেশি করেছে। যতটুকু করা সম্ভব, করা হয়েছে। আমরা এর চেয়ে বেশি প্রটেকশন চাই না।

এসআইএস/

  • সর্বশেষ
  • পঠিত