ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

‘শিক্ষার্থীদের আগে আমাদের গ্রেপ্তার করতে হবে’

  নিজস্ব প্রতিনিধি

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১৪:২৩  
আপডেট :
 ২২ এপ্রিল ২০১৮, ১৫:২০

‘শিক্ষার্থীদের আগে আমাদের গ্রেপ্তার করতে হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদ্বেগজনক পরিস্থিতি থেকে উত্তরণ ও শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন শিক্ষকরা। রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাজেয় বাংলার পাদদেশে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও মর্যাদা রক্ষার দাবিতে সচেতন শিক্ষকবৃন্দের ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে এই দাবি জানান শিক্ষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বলেন, বেশ কিছুদিন ধরে শিক্ষার্থীদের উপর হামলা নির্যাতন লক্ষ্য করা যাচ্ছে। গভীর রাতে সুফিয়া কামাল হল থেকে শিক্ষার্থীদের বের করে দেয়া হয়েছে। এটা বাংলাদেশের মূল্যবোধের লঙ্ঘন।

মানববন্ধনে অংশ নেয়া সাংবাদিক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেন, ব্যক্তি পর্যায়ে নারী নির্যাতনের ঘটনা ঘটতে দেখছি, কিন্তু প্রাতিষ্ঠানিক পর্যায়ে নারী নির্যাতনের ঘটনা ঢাকা বিশ্ববিদ্যালয় এই প্রথম হলো। যা আমাদের জন্য লজ্জাজনক। এটা যেন দ্বিতীয়বার না ঘটে প্রশাসনকে তা নিশ্চিত করতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ করে শিক্ষকরা বলেন, তোমাদের কোনো ভয় নেই। তোমাদের পাশে আমরা আছি। তোমাদের গ্রেপ্তার করার আগে আমাদেরকে গ্রেপ্তার করতে হবে। এসময় শিক্ষকরা বেশ কিছু দাবি তুলে ধরেন।

সেগুলো হলো- বিশ্ববিদ্যালয় সব ছাত্র-ছাত্রীদের শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে হবে। অজ্ঞাতনামা, ব্যক্তিদের বিরুদ্ধে নয়। সুনির্দিষ্টভাবে জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। ভিসির বাসভবনে হামলার সঙ্গে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। শিক্ষক শিক্ষার্থীদের মর্যাদা সমুন্নত রাখতে হবে। তাদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করতে হবে।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত