ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

পরস্পরের বিরুদ্ধে কূটনীতিক হয়রানির অভিযোগ পাক-ভারতের

পরস্পরের বিরুদ্ধে কূটনীতিক হয়রানির অভিযোগ পাক-ভারতের

পরস্পরের বিরুদ্ধে হুমকি, হয়রানি ও অসদাচরণ করার অভিযোগ এনেছেন ভারত ও পাকিস্তানের কূটনীতিকরা। তবে এ নিয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি নয়াদিল্লি কিংবা ইসলামাবাদ। এ খবর জানিয়েছে ডন ও হিন্দুস্তান টাইমস।

গত কয়েক দিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে ব্যাপক হুমকি ও হয়রানি অভিযোগ করে আসছেন ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় কূটনীতিকরা। তাদের অভিযোগ, ইসলামাবাদে তাদের আবাসনে হানা দিয়েছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। শুধু হানা দিয়েই থেমে থাকেনি তারা, নষ্ট করা হয়েছে ভারতীয় কূটনীতিবিদদের নানা নথি। কেটে দেওয়া হয়েছে জল ও বিদ্যুৎ সংযোগ। এমনকি, ভারতীয়দের গাড়ি থামিয়ে নানা অজুহাতে চলছে তল্লাশি। এই গুরুতর অভিযোগের তদন্তে নেমেছে নয়াদিল্লি।

পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়া গত ১৬ ফেব্রুয়ারি পাকিস্তানের এই গুণ্ডামির প্রতিবাদে আনুষ্ঠানিকভাবে লিখিত অভিযোগ জানিয়েছেন। কিন্তু ওই অভিযোগ জানানোর পরেও দুই সপ্তাহ কেটে গিয়েছে। কিন্তু এখনও বিদ্যুৎ সংযোগ দেয়নি পাকিস্তান। বিসারিয়ার গাড়ি থামিয়েও আইএসআই তল্লাশি চালিয়েছে। তাকে একটি অনুষ্ঠানে যোগ দিতে দেওয়া হয়নি। ইসলামাবাদ নাকি সে দেশে কর্মরত ভারতীয় কূটনীতিবিদদের দেশছাড়া করার ‘হুমকি’ পর্যন্ত দিয়েছে। এমনকি, এক অজ্ঞাতপরিচয়ের দুষ্কৃতিকারী এক ভারতীয় কূটনীতিবিদের বাড়িতে ঢুকে গুরুত্বপূর্ণ তথ্যে ঠাসা একটি ল্যাপটপও চুরি করেছে।

প্রায় একই ধরনের অভিযোগ করেছেন নয়াদিল্লিতে বসবাসকারী পাক কূটনীতিকরা। শনিবার পাক সংবাদ মাধ্যম ডন জানায়, ভারতে অবস্থানরত পাক কূটনীতিকরা নানা ধরনের হুমকি ও হয়রানিরি শিকার হচ্ছেন। তাদের বাচ্চাদের স্কুলে যেতে দেয়া হয়নি। ফলে তাদের পরিবার পরজন নিয়ে ভারতে অবস্থান করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। অনেকে তাদের পরিবারকে দেশে পঠিয়ে দেয়ার চিন্তা করছেন।

তবে এ অভিযোগ উড়িয়ে দিয়েছে নয়াদিল্লি। নাম প্রকাশে অনিচ্ছুক দুই ভারতীয় কর্মকর্তারা বলছেন, তাদের কূটনীতিকদের হেনস্তার খবর ধামাচাপা দিতেই এই নাটক শুরু করেছে পাকিস্তান। কেননা, বেশ কিছুদিন ধরেই ইসলামাবাদে নানা ধরনের চাপের মুখে রয়েছেন ভারতীয় কূটনীতিকরা। সেসব অভিযোগের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে এখন উল্টো একই ধরনের বানোয়াট অভিযোগ করছে পাকিস্তান।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত