ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

সাংবাদিক খাশোগি হত্যার দায় স্বীকার

সৌদি আরবের ওপর নিষেধাজ্ঞা চাপাচ্ছেন ট্রাম্প!

সৌদি আরবের ওপর নিষেধাজ্ঞা চাপাচ্ছেন ট্রাম্প!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে রিয়াদের জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হলে সে দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ওয়াশিংটন। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ আভাস দেন ট্রাম্প।

তিনি বলেন, খাশোগির ভাগ্যে কি ঘটেছে তা স্পষ্ট হয়ে যাওয়ার পর এ ব্যাপারে সৌদি আরবের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া যায় তা নিয়ে তিনি কংগ্রেসের সঙ্গে শলাপরামর্শ করবেন।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হননি সৌদি রাজতন্ত্রের কঠোর সমালোচক সাংবাদিক ও লেখক জামাল খাশোগি।

তার এই বক্তব্যের পর শুক্রবার রাতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের অভ্যন্তরে খাশোগিকে হত্যা করা হয়েছে বলে স্বীকার করেছে রিয়াদ।

এ ঘটনাকে ‘অনাকাঙ্খিক’ বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে তিনি সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের ‘মহান মিত্র’ হিসেবেও উল্লেখ করেছেন। অন্যদিকে সৌদি ব্যাখ্যাকে সন্তোষজনক বলেছে হোয়াইট হাউস।

খাশোগি হত্যার জের ধরে সৌদি আরবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘হতে পারে, হতে পারে।’

ট্রাম্প বলেন, আগে সবকিছু পরিষ্কার হোক। তারপর তিনি বিষয়টি নিয়ে মার্কিন কংগ্রেসের সঙ্গে কথা বলবেন। কংগ্রেস সদস্যরাও সৌদি আরবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছেন বলে আভাস দেন ট্রাম্প।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত