ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

অতিরিক্ত রূপচর্চা এক ধরনের অসুস্থতা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ মার্চ ২০১৮, ০৬:৫৯

অতিরিক্ত রূপচর্চা এক ধরনের অসুস্থতা

অভিনেত্রী শ্রীদেবীর মৃত্যু একটা ভাবনা তৈরি করে দিয়ে গেল। যেটা নিয়ে প্রায় আলোচনাই হলো না কোথাও। অথচ হওয়াটা ১০০ শতাংশ উচিত ছিল। কী সেই ভাবনা? এক কথায় বলতে গেলে তার নাম ‘অবসাদ’।

ভারতীয় মনোরোগ বিশেষজ্ঞ কেদার বন্দ্যোপাধ্যায় আনন্দ বাজার অনলাইনে এমনটাই লিখেছেন।

শ্রীদেবীর মৃত্যুর পরেও কোথাও কোথাও কথাটা উঠেছিল। উনি নাকি বহু বার কসমেটিক সার্জারি করিয়েছিলেন। ফেসবুকে বলিউড পরিচালক রামগোপাল ভার্মা স্ট্যাটাস দিয়েছেন। সেখানেও তিনি এই কসমেটিক সার্জারির কথা উল্লেখ করেছেন একটা জায়গায়। শ্রীদেবীকে নিয়ে ওই লেখায় তিনি লিখেছেন, ‘সবাই বলতেন উনি সুন্দরী। নিজে কি তাই ভাবতেন? হ্যাঁ, ভাবতেন। সব অভিনেত্রীর দুঃস্বপ্ন হল বয়স। তিনিও ব্যতিক্রম নন। কসমেটিক সার্জারি করান, যার প্রভাব স্পষ্ট দেখা গেল। নিজের চারপাশে দেওয়াল তুলে দিয়েছিলেন, যাতেকেউ বুঝতে না পারে, ভিতরে কী চলছে। তাঁর নিরাপত্তাহীনতা যে কেউ বুঝে ফেলবে— আতঙ্কে ভুগতেন।...’

এর পরেই রামগোপাল একটি বাক্য লিখেছেন, ‘আসলে শ্রীদেবী প্রাপ্তবয়স্ক মহিলার শরীরে বন্দি এক শিশু!’

রামগোপাল কী ঠিক কথা লিখেছেন? কোনও এক জন মহিলা, তিনি এক বার নাক ঠিক করাচ্ছেন, এক বার চিবুক, এক বার ঠোঁট! আসলে নিজের ‘বডি ইমেজ’ নিয়ে এই মহিলারাএকেবারেই সন্তুষ্ট হতে পারেন না। এটা একটা কমপালসিভ ফিচার। এর থেকে অবসাদ আসে। আর অবসাদের জায়গা থেকেই এক জন মহিলা নিজেকে গুটিয়ে নেন। তাঁদের ‘মুড’ বার বারই বদল হতে থাকে।

এথেকেই অবসাদ আসতে থাকে। নিজের সঙ্গে নিজের একটা লড়াই চলতে থাকে প্রতিনিয়ত। আমাকে কী সুন্দর লাগছে? আমি কী বুড়ো হয়ে যাচ্ছি? এই প্রশ্ন সারাক্ষন কুড়ে কুড়ে খায়। প্রসাধনী মানুষের বয়সটাকে আর কতই বা আড়াল করতে পারে!

এই যে এক জন নিজের শরীর বা নিজেকে যেমনটা দেখতে তা নিয়ে সন্তুষ্ট নন, একে মনোবিজ্ঞানের ভাষায় ‘বডি ডিসমরফিক সিনড্রোম’ বলে। এটা মেয়েদের মধ্যে বেশি দেখা যায়।বয়ঃসন্ধি থেকেই এটা আরও বেশি করে বাড়তে থাকে। যদি না ঠিক মতো চিকিৎসা হয়।

আমাদের চার পাশে নারী-পুরুষ নির্বিশেষে এমন ভাবনার শিকার অনেকেই। অনেকেই আছেন নিজের চেহারা নিয়ে যাঁরা একেবারেই খুশি নন। নিজেকে পাল্টাতে চান। আসলে এটামানসিক অসুস্থতা। এর চিকিৎসা প্রয়োজন। না হলে, অবসাদ এক দিন মৃত্যুও ডেকে আনতে পারে।

এসএজে

  • সর্বশেষ
  • পঠিত