ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

নারকেল তেলের আটটি ব্যবহার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫০  
আপডেট :
 ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০১

নারকেল তেলের আটটি ব্যবহার

চুলের যত্নে তো নারকেল তেল অনেক আগে থেকেই ব্যবহার করা হয়। তবে এটি যেমন চুলের যত্নে ব্যবহৃত হয়, তেমনি এর আরো অনেক গুণ রয়েছে। নারকেল তেলের রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা ত্বক, চুল এমনকি দেহের বিভিন্ন উপকার করে থাকে।

সানস্ক্রিন হিসেবেঃ

নারকেল তেলে আছে প্রাকৃতিক এসপিএফ ৪। তাই এটি প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে। এটি শুষ্ক ও রুক্ষ ত্বককে হাইড্রেট করে এবং সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্টস ত্বককে ভেতর থেকে কোমল করে তোলে এবং ত্বকের বুড়িয়ে যাওয়া ও রিংকেল পড়া থেকে ত্বককে রক্ষা করে।

নখের যত্নেঃ নখ একটু বড় হলেই ভেঙে যাওয়া বা নেইল পলিশ বেশিদিন ব্যবহার করলে নখে ফাঙ্গাল ইনফেকশন দেখা দিলে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এছাড়াও রাতে ঘুমাতে যাওয়ার আগে বা ম্যানিকিওর করার পরেও আপনি এটি ব্যবহার করতে পারেন।

দাঁতের যত্নেঃ টুথপেস্টের জায়গায় আপনি অল্প নারকেল তেলের সাথে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে দাঁত ব্রাশ করে ফেলুন। হেলদি গাম, শক্ত দাঁত এবং ফ্রেশ নিশ্বাস পাওয়ার জন্য নারকেল তেল খুবই ভাল কাজ করে। এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রোপার্টিজ জীবাণুদের বিরুদ্ধে লড়াই করে এবং দাঁতের মাড়িকে শক্তিশালী করে তোলে। আপনি চাইলে ১ কাপ পানির সাথে ১ চা চামচ নারকেল তেল দিয়ে কয়েক মিনিট গারগল করতে পারেন।

শেভিং ক্রিম হিসেবেঃ শেভিং ক্রিম হিসেবে নারকেল তেল ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে শেভিং এড়িয়া-তে এটি মেখে শেভ করে নিতে হবে এবং শেভ করার পরে দেখতে পাবেন এটি শুষ্ক এবং রুক্ষ ত্বকের পরিবর্তে আপনার ত্বক মসৃণ এবং আর্দ্র করে দিয়েছে।

ঠোঁটের যত্নেঃ শীত হোক বা গরম, অনেকেই সারা বছর ঠোঁট ফেটে যাওয়া বা নিষ্প্রাণ ঠোঁটের সমস্যায় অনেকেই ভোগেন। তাদের জন্য নারকেল তেল একটি সুন্দর সমাধান হতে পারে। এটি ঠোঁটকে হাইড্রেট করে এবং সেই সাথে ময়েশ্চারাইজড করে তুলব। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে নারকেল তেল ব্যবহারে পাবেন সুন্দর, কোমল ঠোঁট।

মেকআপ তুলতেঃ মেকআপ রিমুভ করার জন্য নারকেল তেল ব্যবহার করতে পারেন। একটু তুলার নারকেল তেল নিয়ে আস্তে আস্তে মুখে চেপে মেকআপ তুলে নিন। তারপর হালকা গরম পানি এবং ফেইস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

গর্ভাবস্থায় ত্বকের যত্নেঃ নারকেল তেল গর্ভাবস্থার সময় ত্বক পরিষ্কার করে, ত্বক ময়েশ্চারাইজড করে এবং সাথে সাথে ত্বকের চিহ্নগুলোও মুছে দেয়। গর্ভাবস্থায় ত্বকের ফাটা দাগগুলো কমাতে চাইলে নারকেল তেল ঐ দাগে সকালে এবং রাতে একবার ব্যবহার করা উচিত।

বডি অয়েল হিসেবেঃ বডি অয়েল এবং কোকোনাট অয়েল-এর কাজ কিন্তু প্রায় একই। এ দুটোই বডি ময়েশ্চারাইজিং-এর কাজ করে থাকে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত